আই-নাইন্টিফাইভের ধস মেরামতে লাগবে ‘কয়েক মাস’

টিবিএন ডেস্ক

জুন ১২ ২০২৩, ১২:১৩

ধসে পড়া আই নাইন্টিফাইভের ওভারপাস। ছবি: সংগৃহীত

ধসে পড়া আই নাইন্টিফাইভের ওভারপাস। ছবি: সংগৃহীত

  • 0

ফিলাডেলফিয়ার ইন্টারস্টেইট নাইন্টিফাইভের ধসে পড়া ওভারপাস মেরামতে কয়েক মাস সময় লাগতে পারে বলে জানিয়েছেন পেনসিলভেনিয়ার গভর্নর জশ শ্যাপিরো।

ঘটনাস্থল পরিদর্শন করে রোববার তিনি সাংবাদিকদের জানান, সোমবার পরিস্থিতিকে দুর্যোগ বলে ঘোষণা দেয়ার পরিকল্পনা করছেন। এতে ধস মেরামতের প্রয়োজনীয় বরাদ্দ দ্রুত আসবে।

ফিলাডেলফিয়া ফায়ার ব্যাটেলিয়ন জানায়, আই নাইন্টিফাইভের অ্যাকাডেমি রোডের এক্সিট থার্টি টু ও কটম্যান অ্যাভিনিউয়ের এক্সিট থার্টির মাঝামাঝি ওভারপাসের নিচে রোববার ভোরে একটি ট্যাংকার ট্রাকে আগুন ধরে যায়। এতে ওভারপাসটির ধসে পড়ে।

পেনসিলভ্যানিয়া ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্টেশন জানায়, ওই মহাসড়কের অ্যালেঘেনি ও ক্যাস্টর অ্যাভিনিউয়ের এক্সিট টোয়েন্টিফাইভ এবং অ্যাকাডেমি রোড ও লিন্ডেন অ্যাভিনিউয়ের এক্সিট থার্টি টুয়ের সব নর্থবাউন্ড লেন দিয়ে যান চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে। এক্সিট ৩২ ও এক্সিট ৩০ এর মধ্যেকার সাউথবাউন্ড লেনও বন্ধ রয়েছে।

গভর্নর শ্যাপিরো জানান, ওই ট্যাংকারের পেট্রোলিয়াম জাতীয় পণ্য ছিল। ফলে আগুন এতটাই তীব্র আকার ধারণ করে যে তাতে ওভারপাসের পুরো নর্থবাউন্ড লেন ধসে পড়ে।

ইউএস কোস্টগার্ডের বরাতে সিবিএস জানায়, ট্যাংকারটি আট হাজার ৫০০ গ্যালন গ্যাসোলিন বহন করছিল। কোনোভাবে এতে আগুন ধরে যায়। দিনভর পুড়ে বিকাল ৫টার দিকে তা নিয়ন্ত্রণে নেয় ফায়ার সার্ভিস।

সিটির ম্যানেজিং ডিরেক্টর টুম্যার অ্যালেক্সান্ডার জানান, ওভারপাসের সাউথবাউন্ড লেনও আগুনে বেশ ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে দুই লেনেই যান চলাচল বন্ধ আছে।

তিনি বলেন, ‘আই-নাইন্টিফাইভের ওপর থেকে দুর্ঘটনার প্রভাব কাটতে অনেক সময় লাগবে।’

দুর্ঘটনায় কেউ হতাহত না হলেও কেউ সেখানে আটকা পড়ে আছে কিনা তা খতিয়ে দেখছেন উদ্ধারকর্মীরা। ট্যাংকারচালকের খোঁজ মেলেনি বলেও জানায় পুলিশ।

ফেডারেল ট্রান্সপোর্ট রেকর্ড অনুযায়ী, ওই ওভারপাস দিয়ে দিনে ১৬০ হাজার যান চলাচল করে।

ফিলাডেলফিয়ার মেয়র কিম কেনি টুইট করে এই রাস্তা ব্যবহারকারীদের উদ্দেশ্যে বলেছেন, ‘আপাতত এই রাস্তা এড়িয়ে বিকল্প পথ ব্যবহারের পরিকল্পনা করুন।’


0 মন্তব্য

মন্তব্য করুন