ক্যানাডায় ফেসবুক ও ইনস্টাগ্রামে সংবাদ প্রচারে বিধিনিষেধ

টিবিএন ডেস্ক

জুন ২৩ ২০২৩, ২৩:০৭

ক্যানাডায় ফেসবুক ও ইনস্টাগ্রামে সংবাদ প্রচারে বিল। ছবি: সংগৃহীত

ক্যানাডায় ফেসবুক ও ইনস্টাগ্রামে সংবাদ প্রচারে বিল। ছবি: সংগৃহীত

  • 0

ক্যানাডায় ফেসবুক ও ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মে সংবাদ সরবরাহে বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে মেটা। সেদেশে অনলাইন নিউজ অ্যাক্ট নামের একটি বিল বৃহস্পতিবার সেনেটে পাস হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সিদ্ধান্তটি নিয়েছে প্রতিষ্ঠানটি।

আগামী ছয় মাসের মধ্যে আইনটি কার্যকর করা হবে।

আইন অনুযায়ী, সোশ্যাল মিডিয়ার সাইটে নিউজ কন্টেন্ট পোস্ট হলে পাবলিশারদের ক্ষতিপূরণ দিতে হবে। এ জন্য মেটা ও গুগলের মতো প্ল্যাটফর্মগুলোকে সংবাদমাধ্যমগুলোর সঙ্গে বাণিজ্যিক চুক্তিতে যাওয়ার বিধান রাখা হয়েছে।

মেটা জানিয়েছে, তারা এরইমধ্যে কিছু ক্যানাডিয়ান ইউজারদের জন্য নিউজ অ্যাকসেস সীমিত করেছে। এই বিতর্কিত আইন কার্যকর হলে সেদেশের ইউজারদের জন্য ফেসবুক ও ইনস্টাগ্রামে ‌নিউজ কন্টেন্ট দেখা ও শেয়ার করা পুরোপুরিভাবে বন্ধ করা হবে।

আইনটিকে ‘মৌলিকভাবে ত্রুটিপূর্ণ ও প্ল্যাটফর্মগুলোর কাজের স্বকীয়তায় হস্তক্ষেপ’ বলে অভিহিত করেছে মেটা।

কোম্পানিটি বৃহস্পতিবার জানিয়েছে, ক্যানাডায় বিলটি কার্যকর হওয়ার আগেই দেশের ফেসবুক ও ইনস্টাগ্রাম ইউজারদের নিউজ অ্যাক্সেস বন্ধ করা হবে।

মেটার মুখপাত্রের বরাতে রয়টার্স বলেছে, ‘যে লিংক বা সংবাদ আমরা পোস্ট করছি না সেটার জন্য অর্থ পরিশোধে বাধ্য করার আইনটি যুক্তিসংগত নয়। এসব লিংক বা সংবাদ প্রচারের জন্য তো ইউজাররা এই প্ল্যাটফর্ম ব্যবহার করে না। এই আইন মোটেও টেকসই বা উপযোগী না।’

বিলটিকে ‘অকার্যকর’ বলে অভিহিত করলেও ক্যানাডার সরকারের সঙ্গে এ নিয়ে আলোচনার মাধ্যমে বিকল্প পথ খুঁজতে আগ্রহী গুগল।


0 মন্তব্য

মন্তব্য করুন