রাশিয়ার ড্রোন হামলায় কাঁপলো কিয়েভ

টিবিএন ডেস্ক

মে ২৮ ২০২৩, ১৯:২৯

কিয়েভ কর্মকর্তারা বলছেন, ড্রোনের টুকরো পড়ে বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: সংগৃহীত

কিয়েভ কর্মকর্তারা বলছেন, ড্রোনের টুকরো পড়ে বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেইনের রাজধানী কিয়েভে নতুন করে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। একটি পেট্রোল স্টেশনের কাছে ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে এক ব্যক্তি নিহত হয়েছেন, আহত হয়েছেন ৩৫ বছর বয়সী এক নারী।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকোর বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি নিউজ।

ইউক্রেইনকে লক্ষ করে ৫৪টি কামিকাযে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া, যার মধ্যে ৫২টিকে গুলি করে ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেইন এয়ার ফোর্স।

কিয়েভের বিভিন্ন অঞ্চলে ড্রোনের টুকরো পড়ে অন্তত দুটি উঁচু ভবনে আগুন লেগেছে। সাউথ হলোসিয়েভস্কির গুদামগুলোতেও লেগেছে আগুন।

কিয়েভের বাসিন্দা আনাস্তাসিয়া বিবিসিকে জানান, বাড়িতে ঘুমিয়ে থাকা অবস্থায় জানালার কাছে একটি ড্রোন ওড়ার শব্দে তিনি জেগে ওঠেন।

প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি দেশটির এয়ার ডিফেন্স ও রেস্কিউ সার্ভিসেসের প্রশংসা করে বলেন, ‘আপনারা শত্রুর মিসাইল, বিমান, হেলিকপ্টার ও ড্রোন ধ্বংস করেছেন। যতবার আপনারা শত্রুর ড্রোন ও মিসাইলগুলোকে নস্যাৎ করেন, আমাদের জীবন রক্ষা করা হয়... আপনারাই নায়ক!’

ইউক্রেইনের কিছু কর্মকর্তার দাবি, কিয়েভ ডে সামনে রেখে এ হামলা চালিয়েছে রাশিয়া। নাগরিকরা দিনটি উদযাপনে প্রস্তুতি নিচ্ছিলেন।

এর আগে রোববার, ইউক্রেইনের উত্তর-পশ্চিমের ভলিন থেকে দক্ষিণ-পূর্বে ডিনিপ্রোপেট্রোভস্ক পর্যন্ত ১২টি অঞ্চলে রাশিয়ার বিমান হামলার পূর্বাভাস দেয়া হয়েছিল।

বিবিসির দাবি, ইউক্রেইনের পাল্টা আক্রমণের প্রস্তুতি বাড়ার সঙ্গে সঙ্গে কিয়েভ ও অন্যান্য অঞ্চলে রাশিয়ার হামলা বেড়েছে। বিবিসিকে শনিবার ইউক্রেইনের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের সেক্রেটারি ওলেক্সি ড্যানিলভ জানান, দেশটি একটি পাল্টা অভিযান চালাতে প্রস্তুত।

তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দখলদার বাহিনীর কাছ থেকে এলাকা পুনরুদ্ধারে একটি অভিযান আগামীকাল, পরশু কিংবা এক সপ্তাহের মধ্যে হতে পারে।’

কয়েক মাস ধরে পাল্টা আক্রমণের পরিকল্পনা করছে ইউক্রেইন। তবে সৈন্যদের প্রশিক্ষণ এবং পশ্চিমা মিত্রদের কাছ থেকে সামরিক সরঞ্জাম পাওয়ার অপেক্ষায় আছে দেশটি। 

ইউক্রেইনে রাশিয়ান বাহিনীর দখল করা কয়েকটি অঞ্চল ফিরে পেতে মরিয়া হয়ে উঠেছে ইউক্রেইন। এর মধ্যে রয়েছে কমান্ড ও কন্ট্রোল সাইট, তেল সঞ্চয় কেন্দ্রসহ লজিস্টিক সাপ্লাই লাইন। ইউক্রেইনের পাল্টা আক্রমণের আগে উভয় পক্ষের সামরিক যুদ্ধের গতি বেড়েছে বলে ধারণা করা হচ্ছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে, বেলগোরোড অঞ্চলে ভারী কামান ও মর্টার গোলাগুলির জন্য কিয়েভকে দায়ী করেছে রাশিয়া। বেলগোরোডের গভর্নর রোববার ইউক্রেইনের সীমান্ত বরাবর ও বেলগোরোড শহরের সমস্ত স্কুলকে অবিলম্বে গ্রীষ্মের ছুটিতে বন্ধের নির্দেশ দিয়েছেন।

বৃটেইনে রাশিয়ার অ্যাম্বেসেডর আন্দ্রে কেলিন বিবিসিকে জানান, তার দেশে ‘এনরমাস রিসোর্সেস’ রয়েছে। এখনও তাদের সর্বোচ্চটা দেয়া হয়নি। ইউক্রেইনের কাছে অস্ত্র সরবরাহ করলে এর পরিণাম কতটা ভয়াবহ হতে পারে তা এখন পর্যন্ত দেখায়নি রাশিয়া।

তিনি বলেন, ‘শিগগির কিংবা পরে, অবশ্যই, এর পরিণাম নতুন একটি মাত্রা যোগ করতে পারে, যেটি আমাদের প্রয়োজন নেই, চাইও না আমরা।’


0 মন্তব্য

মন্তব্য করুন