তেল আবিবে পথচারীদের গাড়িচাপা ও ছুরিকাঘাত, হামলাকারী নিহত

টিবিএন ডেস্ক

জুলাই ৪ ২০২৩, ১৯:২৮

তেল আবিবে এই গাড়ি চালিয়ে পথচারীদের উপর হামলা করা হয়। ছবি: সংগৃহীত

তেল আবিবে এই গাড়ি চালিয়ে পথচারীদের উপর হামলা করা হয়। ছবি: সংগৃহীত

  • 0

ইযরায়েলের তেল আবিবে গাড়ি নিয়ে হামলা ও ছুরিকাঘাতে সাত জন আহত হয়েছেন। এর মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক। অভিযুক্ত হামলাকারী গুলিতে নিহত হয়েছেন।

জেনিনে ইযরায়েলের হামলার দ্বিতীয় দিন মঙ্গলবার তেল আবিবে হামলার ঘটনাটি ঘটে।

এই হামলার সাধুবাদ জানিয়েছে প্যালেস্টাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস। বলছে, এটি প্যালেস্টাইনের উত্তর অঞ্চলের পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইযরায়েলের হামলার প্রথম পাল্টা জবাব।

ইযরায়েল পুলিশ জানায়, অভিযুক্ত ব্যক্তি তেল আবিবের একটি শপিং সেন্টারের সামনের রাস্তায় পথচারীদের গাড়িচাপা দেন ও বের হয়ে কয়েকজনকে ছুরিকাঘাত করেন।

পুলিশের বিবৃতিতে বলা হয়, ‘ধারণা করা হচ্ছে যে সন্দেহভাজন ব্যক্তি দক্ষিণাঞ্চল থেকে উত্তরের দিকে যাচ্ছিলেন। গাড়ি নিয়ে তিনি শপিং সেন্টারের বাইরে দাঁড়িয়ে থাকা পথচারীদের চাপা দেন। এরপর বের হয়ে নিরীহদের ধারাল কোনো বস্তু দিয়ে জখম করেন।’

হামাস মুখপাত্র হাযেম কাসেম এ ঘটনার পর বিবৃতি দিয়ে বলেন, ‘দখলদারদের অপরাধের মাশুল গুনতেই হবে। এটি (হামলাটি) প্যালেস্টেনিয়ানদের প্রতিরোধের শক্তির বাস্তবায়ন… বীর প্যালেস্টিনিয়ান ও জেনিনের যোদ্ধাদের প্রশংসা করছি।’

পরে আরেক বিবৃতিতে অভিযুক্ত হামলাকারীকে নিজেদের যোদ্ধা হুসেইন খালায়লাহ বলে দাবি করে হামাস।

তবে ইযরায়েলি গোয়েন্দা সংস্থা জানিয়েছে, হামলাকারী হলেন ২০ বছর বয়সী আবেদ এলোহাব হালাইলা। তিনি পশ্চিম তীরে বসবাস করতেন।

অভিযুক্ত হামলাকারী বেসামরিক নাগরিকের গুলিতে ঘটনাস্থলে নিহত হন বলে নিশ্চিত করেছেন ইযরায়েলের সিকিউরিটি মিনিস্টার ইতামার বেন ভির। তিনি ওই নাগরিকের প্রশংসা করে জানান, বেসামরিকদের হাতে অস্ত্র থাকার কার্যকারিতা প্রমাণিত হয়েছে এই ঘটনায়।

এর আগে সোমবার জেনিন ক্যাম্পে ইযরায়েলের হামলায় অন্তত নয় প্যালেস্টেনিয়ান নিহত হন।

ইযরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, তারা প্যালেস্টাইনের একটি ‘জয়েন্ট অপারেশন সেন্টারে’ আক্রমণ করেছে। প্যালেস্টাইনের বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে গঠিত একটি ইউনিট জেনিন ব্রিগেডের কমান্ড সেন্টার হিসেবে কাজ করছে।

তারা জানায়, জেনিনের ওই কেন্দ্রটি ‘উন্নত পর্যবেক্ষণ ও অনুসন্ধান কেন্দ্র’ হিসেবে কাজ করে। এর পাশাপাশি তারা অস্ত্র ও বিস্ফোরক সংগ্রহশালা হিসেবেও কেন্দ্রটিকে ব্যবহার করে থাকে। এমনকি তাদের রয়েছে শক্তিশালী ক্যামেরা যুক্ত ড্রোন।


0 মন্তব্য

মন্তব্য করুন