তুর্কিয়েতে কাবাব ছাড়াও যা কিছু খেতে মজা

টিবিএন ডেস্ক

জুন ২৭ ২০২৩, ০:০৭

তুর্কিয়ের ঐতিহ্যবাহী খাবার। ছবি: সংগৃহীত

তুর্কিয়ের ঐতিহ্যবাহী খাবার। ছবি: সংগৃহীত

  • 0

প্রতিটি দেশেরই থাকে নিজস্ব ঢংয়ের কিছু খাবার, যা অনেক সময় দেশ ছাপিয়ে বিদেশেও জনপ্রিয় হয়ে ওঠে।

ঠিক যেমন তুর্কিয়ের কাবাব আইটেমগুলো যে কোনো দেশের ভোজনরসিকদেরই বেশ পছন্দের। তবে দেশটির আরও কিছু সুস্বাদু ও নান্দনিক খাবারের খবর জানিয়েছে সিএনএন।

রন্ধনশৈলি ও পরিবেশনের ধরনের কারণে সেখানকার ঐতিহ্যবাহী খাবারগুলো সহজেই ভোজনরসিকদের আকর্ষণ করে। বেশিরভাগ আইটেমে ফলমূল, বাদাম ও শাকসবজির প্রাধান্য থাকে। সঙ্গে যুক্ত হয় মাছ বা মাংস।

পিয়েজ

তুর্কিয়ের অ্যান্টালিয়া শহরে বেশ চলে পিয়েজ নামের সালাদ আইটেমটি। এর প্রধান উপাদান হলো ক্যান্ডির বিন।

দেশটির ইয়োযগ্যাট প্রদেশের ছোট্ট শহর ক্যান্ডির। সেখানেই চাষাবাদ হয় বলে বিনটির নামকরণ হয় শহরটির নামে।

এই বিন দিয়ে পিয়েজ সালাদ তৈরি কিন্তু খুব একটা কঠিন রেসিপি নয়।

সেসামি সিডের পেস্ট ‘তাহিনির’ সঙ্গে লেবুর রস, ভিনেগার, লবন, রসুন, পার্সলে, অলিভ ওয়েল ও সামান্য পানি দিয়ে মিশ্রণ তৈরি করা হয়। সেটি দিয়ে মাখানো হয় ক্যান্ডির বিন। সেদ্ধ ডিম কেটে এর সঙ্গে মিশিয়ে নিলেই পরিবেশনের জন্য প্রস্তুত হয় পিয়েজ।

ইজোগেলিন কোরবা

বলা হয়, এই খাবারের রেসিপি ইজো নামে একজন অসুখী বিবাহিত নারী স্বপ্নে দেখেছিলেন। শাশুড়ির মন জয় করার আপ্রাণ চেষ্টায় থাকতেন তিনি। স্বপ্নে দেখা রেসিপি তাই একদিন রান্নাই করে ফেলেন। সেটিই এখন দেশটির অন্যতম জনপ্রিয় খাবার।

লাল মসুর ডাল, টমেটোর পেস্টের তৈরি ডোমেটো সালসা, কুচি করা তাজা টমেটো ও পেঁয়াজ মিশিয়ে রান্না করা হয় স্যুপ- যার নাম ইজোগেলিন। পরিবেশনের জন্য এর উপর ছিটিয়ে দেয়া হয় শুকনো পুদিনা ও চিলি ফ্লেক্স।

সাকসুকা

তুর্কিয়েতে সবজির তৈরি আইটেম বেশ জনপ্রিয়। এরমধ্যে আবার অন্যতম হলো বেগুনের তৈরি সাকসুকা।

বেগুনের কিউবের সঙ্গে জুকিনি, রসুন, টমেটো ও মরিচ দিয়ে রান্না করা হয় এটি।

কিসির

এটিও সালাদের আইটেম। গম, টমেটো, রসুন, ধনেপাতা ও পুদিনা দিয়ে তৈরি করা হয় এটি।

মার্সিমেক কোফতা

মেরসিমেক কোফতা স্থানীয়ভাবে বেল্লাহ নামেও পরিচিত।

মশুর ডাল, ভাজা গুঁড়ো করা গম, লবণ, পেঁয়াজ কুচি, স্ক্যালিয়ন, টমেটো, গরম লাল মরিচের পেস্ট, ধনে পাতা গুঁড়ো মিশিয়ে ছোট ছোট চপের মতো বানিয়ে তা ভেজে নিলেই তৈরি হয় এই কোফতা।

ইয়াপ্রাক দোলমা

এই রেসিপিটি ভাতের। টমেটো, ধনেপাতা, পেঁয়াজ, রসুন, টমেটো পেস্ট, জলপাই, কালো মরিচ, লবন ও পানি দিয়ে ভাত রান্না করা হয়। তারপর সেটি পাতায় মুড়িয়ে পরিবেশন করা হয়।

ইনেগোল কোফতা

তুর্কিয়েতে ইনগোল কোফতা মূলত মিটবল জাতীয় খাবার।

মুস্তাফা এফেন্দি নামে এক ব্যক্তি এর উদ্ভাবন করেছেন। তিনি ১৯ শতকে বুলগেরিয়া থেকে ইনেগেলে চলে আসেন।

তুর্কিয়ের অন্যান্য কাবাব বা কোফতার চেয়ে এটি কিছুটা ভিন্ন। কেবল গ্রাউন্ড মাংস, পেঁয়াজ ও ব্রেডক্রাম্ব দিয়ে এটি তৈরি করা হয়।

গোজলেম

গোজলেমে স্যাক বোরেগি নামেও পরিচিত। লবণাক্ত সাদা পনির, পালং শাক বা গরুর কিমার মিশ্রণ রুটির মধ্যে পুরের মতো দিয়ে তৈরি হয় এই খাবার। দেখতে অনেকটা মোগলাই পরোটার মতো।

লোকুম

লোকুমকে ইংরেজিতে তুর্কিয়ে ডিলাইট বলে ডাকা হয়। ১৯ শতকের মাঝামাঝিতে অটোমান সুলতানদের আমলে এটি জনপ্রিয় হয়ে ওঠে। সেসময় কর্ন স্টার্চ বের হয় বাজারে।

ইস্তানবুলের কনফেকশনার হাসি বেকির পানি, স্টার্চ ও চিনির মিশ্রণে গোলাপ জল, পেস্তার মাধ্যমে একসঙ্গে সেদ্ধ করে কিউব করে কেটে নিলেই তৈরি হয় লোকুম।


0 মন্তব্য

মন্তব্য করুন