মানসিক স্বাস্থ্যের গুরুত্ব দিচ্ছেন মিউজিশিয়ানরা

টিবিএন ডেস্ক

জুন ৭ ২০২৩, ১৭:৩৬

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

আকাশছোঁয়া জনপ্রিয়তা থাকার মাঝেও সবকিছু বাদ দিয়ে কিছু সময়ের জন্য হলেও নিজেকে বিশ্রাম দিতে চান অনেক মিউজিশিয়ান। মানসিকভাবে সুস্থ না থাকলে বিশ্ব ভ্রমণ, কনসার্টে অপেক্ষারত অগণিত ভক্ত, হৈ-চৈ, অটোগ্রাফ, উন্মাদনা এসবকিছুই হয়তো তাদের কাছে ফিকে হয়ে যায়।

স্কটিশ গায়ক লুইস কেপেডি সাম্প্রতিক সময়ে মানসিক ও শারীরিকভাবে অপ্রস্তুত থাকায় নিজের আসন্ন সবকটি ট্যুর বাতিল করেছেন। অনেক ভক্ত এতে অভিমান করলেও অনলাইনে প্রচুর ভালবাসা ও সমর্থন পেয়েছেন ক্যাপাল্ডি।

এ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তিনিই একমাত্র পপস্টার নন। এ তালিকায় রয়েছেন স্যাম ফেন্ডার, ওয়েট লেগ এবং আরলো পার্কস-এর মতো বহু সংগীতশিল্পী। গত মে মাসে সফরে অনাগ্রহের বিষয়ে অ্যামেরিকান সংগীতশিল্পী মাইলি সাইরাসও তার অনুভূতি প্রকাশ করেন।

‘হেল্প মিউজিশিয়ানস’ নামে একটি চ্যারিটি সাম্প্রতিক সময়ে বহু মিউজিশিয়ানের মাঝে মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগের কথা জানিয়েছে। এর প্রধান জো হেস্টিংস জানান, শিল্পীরা চটকদার কিংবা উত্তেজনাপূর্ণ জীবন ধারণ করে বলে মনে হলেও আদতে বাস্তবতা ভিন্ন। তারা যে পরিমাণ কাজ করেন বা চাপ সহ্য করেন সেটির যথেষ্ট স্বীকৃতি পান না অনেকেই। কঠোর সময়সূচি, অ্যান্টি-সোশ্যাল কাজের ধরন, অনিয়ন্ত্রিত ভ্রমণসহ অনেক ধরনের সমস্যায় পড়তে দেখা যায়।

জো বলেন, লুইসের মতো প্রতিষ্ঠিত শিল্পীদের এ সমস্যাগুলো নিয়ে কথা বলা প্রয়োজন। কারণ তা অন্য সংগীতশিল্পীদের কাছে বিস্তর পার্থক্য তৈরি করবে।

ড্রাম এবং বেজ ডিজে ও প্রযোজক রুথ রয়েলও এ ব্যাপারে একমত। দীর্ঘদিন ধরে শিল্পীদের সঙ্গে পণ্যের মতো আচরণ করা হয়েছে বলে মনে করেন তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন