চালু হয়েছে থ্রেডস, দুই ঘণ্টায় ২ মিলিয়ন সাইন-আপ

টিবিএন ডেস্ক

জুলাই ৬ ২০২৩, ১৮:৪৭

লঞ্চ হয়েছে মেটা ‘কনভারসেশন’ অ্যাপ ‘থ্রেডস’। ছবি: সংগৃহীত

লঞ্চ হয়েছে মেটা ‘কনভারসেশন’ অ্যাপ ‘থ্রেডস’। ছবি: সংগৃহীত

  • 0

ফেসবুকের মূল সংস্থা মার্ক জাকারবার্গের মেটা ‘কনভারসেশন’ অ্যাপ ‘থ্রেডস’ লঞ্চ করেছে। প্রত্যাশিত সময়ের একদিন আগেই মেটা কর্তৃপক্ষ বৃহস্পতিবার ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে ‘থ্রেডস’। আর দুই ঘণ্টার মধ্যেই দুই মিলিয়নেরও বেশি ব্যবহারকারী অ্যাপটিতে সাইন-আপ করেছে।

মার্ক জাকারবার্গ তার থ্রেডস পেজের একটি পোস্টে বলেন, ‘অ্যাপটি প্রথম দুই ঘণ্টায় দুই মিলিয়ন সাইন-আপ অতিক্রম করেছে।’

অ্যাপ স্টোরের বিবরণে থ্রেডসের পরিচিতি সম্পর্কে বলা হয়েছে, ‘থ্রেডস- যেখানে কমিউনিটিগুলো নিত্যদিনের পছন্দের আলোচনা থেকে শুরু করে আগামীকালের ট্রেন্ডিং টপিক নিয়ে আলোচনায় একত্রিত হয়।’

অ্যাপটির বর্ণনায় আরও বলা হয়েছে, ‘আপনার আগ্রহ যাই হোক না কেন, আপনি থ্রেডসে নিশ্চন্তে তা অনুসরণ করতে পারেন। আপনার প্রিয় নির্মাতাদের সঙ্গে ও আপনার পছন্দের কমিউনিটির অন্যদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। বিশ্বের সঙ্গে আপনার ধারণা, মতামত ও সৃজনশীলতা ভাগ করে নিতে অনুসারীদের নিয়ে আপনার নিজের জগত তৈরি করতে পারেন।

অ্যাপটির ব্যবহারকারীর বয়স কমপক্ষে ১২ বছর হতে হবে। ব্যবহারকারী চাইলে তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমেও বিকল্প উপায়ে থ্রেডসে লগইন করতে পারবে।

এছাড়া ১৬ বছরের কম বয়সী ও কিছু নির্দিষ্ট দেশের ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীর জন্য থ্রেডসে সাইন-আপের পরপরই একটি ব্যক্তিগত প্রোফাইল ডিফল্ট আকারে তৈরি হয়ে যাবে।

প্ল্যাটফর্মটির ব্যবহারকারীরা সর্বোচ্চ ৫০০ অক্ষর পর্যন্ত তথ্য শেয়ার করতে পারবেন। এছাড়া পোস্টের লিঙ্ক, ছবি, সর্বোচ্চ ৫ মিনিটের ভিডিও শেয়ার করতে পারবেন।

প্রযুক্তি বিশেষজ্ঞরা ধারণা করছেন, টেক জায়ান্ট ইলন মাস্কের টুইটারের প্রতিপক্ষ হিসেবে যাত্রা শুরু করেছে থ্রেডস। মাস্ক ও জাকারবার্গ ব্যক্তি জীবনে প্রায়ই একে অপরের সঙ্গে কেইজ ফাইটের মতো রসিকতায় অংশ নিলেও ‘থ্রেডসের’ যাত্রা শুরু হওয়ার মাধ্যমে তাদের কোম্পানি টুইটার ও মেটা সরাসরি প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

অ্যাপ স্টোরে থ্রেডসের প্রাইভেসি পলিসিতে বলা হয়েছে, ব্যবহারকারীদের কাছ থেকে বেশ কিছু ডেটা সংগ্রহের ক্ষমতা রাখে অ্যাপটি। স্বাস্থ্য ও ফিটনেস, আর্থিক তথ্য, ব্যবহারকারীদের পারস্পরিক যোগাযোগের তথ্য, প্ল্যাটফর্মে ব্যবহারকারীর অনুসন্ধান ইতিহাস ও কেনাকাটার তথ্য সংরক্ষণ করতে পারবে থ্রেডস।

তবে ইলন মাস্কের টুইটার অ্যাপ তার ব্যবহারকারীদের কাছ থেকে সরাসরি তথ্য সংগ্রহ করে থাকে। ব্যবহারকারী নিজে সেই তথ্য টুইটারকে দিয়ে থাকে। প্ল্যাটফর্মটির প্রাইভেসি পলিসিতে বলা আছে, এটি বিশেষ ক্ষেত্রে তৃতীয় পক্ষ থেকেও ডেটা সংগ্রহ করে।

থ্রেডস লঞ্চের পর মাস্ক রসিকতা করে একটি টুইট বার্তায় মেটার সমালোচনা করে লিখেছেন, ‘ভাগ্যিস তারা এতো বুদ্ধিমানভাবে অ্যাপ চালাচ্ছেন!’


0 মন্তব্য

মন্তব্য করুন