রাইটারদের পর এবার ধর্মঘটের পথে হলিউড শিল্পীরা

টিবিএন ডেস্ক

জুলাই ১৩ ২০২৩, ১৮:১৬

হলিউডের রাইটারস গিল্ডের ধর্মঘটের সঙ্গে একাত্মতা জানিয়ে বিক্ষোভে স্ক্রিন অ্যাকটরস গিল্ডের প্রেসিডেন্ট ফ্র্যান ড্রেশার। ছবি:: সংগৃহীত

হলিউডের রাইটারস গিল্ডের ধর্মঘটের সঙ্গে একাত্মতা জানিয়ে বিক্ষোভে স্ক্রিন অ্যাকটরস গিল্ডের প্রেসিডেন্ট ফ্র্যান ড্রেশার। ছবি:: সংগৃহীত

  • 0

বেতন বাড়ানো ও চাকরির নিশ্চিয়তাসহ বেশ কিছু ইস্যুতে সমঝোতা না হওয়ায় ধর্মঘটের প্রস্তুতি নিচ্ছে হলিউডের শিল্পীদের ইউনিয়ন দ্য স্ক্রিন অ্যাকটরস গিল্ড (এসএজি)। ইউনিয়ন জানিয়েছে, স্টুডিও ও স্ট্রিমিং সার্ভিসগুলোর সঙ্গে কোনো চু্ক্তি শেষ পর্যন্ত হয়নি। এ কারণে বৃহস্পতিবার ইউনিয়ন নেতারা ধর্মঘটের সিদ্ধান্ত নিতে বসবেন।

বেতন বাড়ানোসহ কয়েক দফা দাবিতে এরই মধ্যে ধর্মঘট চালিয়ে যাচ্ছেন হলিউডের স্ক্রিনরাইটাররা। এর সঙ্গে শিল্পীদের কর্মবিরতি শুরু হলে ১৯৬০ সালের পর এই প্রথম হলিউডে দেখা দিতে পারে অচলাবস্থা।

এসএজির প্রেসিডেন্ট ‘দ্য ন্যানি’ খ্যাত অভিনেতা ফ্র্যান ড্রেশার বলেন, ‘কোম্পানিগুলো কিছু বিষয়ে অর্থপূর্ণ আলোচনায় যেতে নারাজ আর কিছু বিষয় একেবারেই নাকচ করে দিয়েছে। আস্থা রেখে আমাদের সঙ্গে আলোচনায় না বসলে কোনো চুক্তিতে পৌঁছানো যাবে না।’

পাল্টা বিবৃতি দিয়ে স্টুডিওগুলোর সংগঠন অ্যালায়েন্স অফ মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রোডিউসারস (এএমপিটিপি) বলেছে, ‘চুক্তিতে না পৌঁছানোর সিদ্ধান্ত ইউনিয়নের ছিল, আমাদের নয়। আমরা বেতনভাতা বাড়ানোর ঐতিহাসিক প্রস্তাব দিয়েছি, পেনশন ও স্বাস্থ্যসুরক্ষায় উল্লেখযোগ্য পরিমাণ উচ্চ ক্যাপ রেখেছি, অডিশনের সুরক্ষা, যুগান্তকারী এআইসহ আরও অনেক প্রস্তাবনা দিয়েছি। সব তারা খারিজ করেছে।’

১৬০ হাজার সদস্যের অ্যামেরিকান ফেডারেশন অফ টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস- দ্য স্ক্রিন অ্যাকটরস গিল্ডের (এএফটিআরএ-এসএজি) দাবি স্ট্রিমিংয়ের যুগে তাদের বেতনভাতা বাড়ানোসহ বাড়তি কিছু সুবিধা ও চাকরির নিশ্চিয়তা দিতে হবে বড় স্টুডিওগুলোকে।

অভিনয়শিল্পীদের দাবি, তাদের ডিজিটাল ছবি ব্যবহারের জন্য স্টুডিওগুলোকে অবশ্যই অনুমতি নিতে হবে। তাদের আশঙ্কা, আগামীতে তাদের স্থান দখল করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি। ফলে কর্মহীন হতে পড়বেন তারা।

এদিকে, ডিযনি, নেটফিক্স, এইচবিওসহ অন্যান্য প্রতিদ্বন্দ্বীরা চলতি প্রান্তিকে স্ট্রিমিং প্ল্যাটফর্ম থেকে হারিয়েছে কয়েকশ মিলিয়ন ডলার। যার ফলে খরচের ক্ষেত্রেও লাগাম টানতে হয়েছে তাদের।

এছাড়া অনলাইন ও সামাজিক মাধ্যমের কারণে কমেছে বিজ্ঞাপন থেকে আয়ও। কারণ এখন টেলিভিশনের দর্শক অনেক কমে গেছে।

এএমপিটিপি বলছে, এসএজি তাদের এমন পরিস্থিতিতে ফেলেছে, যার কারণে জীবিকা নির্বাহে ইন্ডাস্ট্রির উপর নির্ভরশীল হাজারো মানুষের আর্থিক দুর্দশা আরও বাড়বে।

হলিউড স্ক্রিনরাইটারদের ইউনিয়ন রাইটারস গিল্ড অ্যামেরিকা (ডব্লিউজিএ) গত মার্চের শুরু থেকে কর্মবিরতি চালিয়ে যাচ্ছে।

তাদের দাবির মধ্যে আছে, কৃত্তিম বুদ্ধিমত্তার অনিয়ন্ত্রিত ব্যবহার ও সাম্প্রতিক সময়ে রেসিডুয়াল পেমেন্টের ওপর স্ট্রিমিং ইকোসিস্টেমের প্রভাব বন্ধসহ বেশ কিছু বিষয়।


0 মন্তব্য

মন্তব্য করুন