টর্নেডো পাল্টে দিল ছিমছাম শহরকে

টিবিএন ডেস্ক

মার্চ ২৬ ২০২৩, ১৭:৩২

গোটা শহর যেন বিশাল এক ধ্বংসস্তুপ

গোটা শহর যেন বিশাল এক ধ্বংসস্তুপ

  • 0

মিসিসিপি ও অ্যালাবামায় অন্তত ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই রোলিং ফোর্ক শহরেই মৃত্যু হয় ১৩ জনের।

ইট, কাঁচের টুকরা, গাড়ির ভাঙাচোরা অংশ ছড়িয়ে আছে এদিক-সেদিক। ঘরগুলো এক একটা ধ্বংসস্তুপ। নুয়ে-ভেঙে পড়ে আছে গাছ। এক টর্নেডো এলোমেলো করে দিয়ে গেছে রোলিং ফোর্ক শহরকে।

 

ধ্বংসস্তূপের মধ্যে কোথাও কোথাও চোখে পড়ে খেলনা, ওয়াশিং মেশিন, জুতা, কাঠের বা ঘরের ভেঙে যাওয়া আসবাবপত্রের টুকরো। বোঝা যায় কয়েক ঘণ্টা আগেও এখানে বসতি ছিল। 

 

মিসিসিপির শার্কি কাউন্টির পশ্চিমের এই শহর গেল বৃহস্পতিবার দিন পযর্ন্ত ছিল ছিমছাম ও শান্ত। সে রাতে সেখানে আঘাত হানে টর্নেডো, লণ্ডভণ্ড করে দিয়ে যায় গোটা শহরকে।

 

শক্তিশালী টর্নেডো সেদিন বয়ে যায় অ্যামরিকার দক্ষিণের স্টেইটগুলো দিয়ে। এর মধ্যে মিসিসিপি ও অ্যালাবামায় অন্তত ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই রোলিং ফোর্ক শহরেই মৃত্যু হয় ১৩ জনের।

 

 

ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে শনিবারও চলছে উদ্ধার অভিযান। মিসিসিপিজুড়ে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

 

এই টর্নেডো আঘাত হানে রাতে, যখন সবাই ঘুমিয়ে ছিল। সতর্কতা সংকেত শোনেনি কেউ। 

 

ফ্রান্সিসকো ম্যাকনাইট তার অভিজ্ঞতার কথা জানালেন বিবিসিকে। বেঁচে যাওয়াকে অলৌকিক ঘটনা ভাবছেন তিনি। জানান, বাতাসের তীব্র শব্দ শুনে তার ঘুম ভাঙে। তখনই বুঝতে পারেন ভয়াবহ কিছু হচ্ছে। এমন শব্দ আগে কখনও শোনেননি তিনি; আর কখনও শুনতেও চান না।

 

ম্যাকনাইট জানান, শব্দ শুনে উঠে বাইরে তাকান তিনি, এরপর ছুটে বাথরুমে গিয়ে বাথটাবে আশ্রয় নেন। এতেই বেচেঁ যান। তুফান থামার পর দেখা যায়, তার বাড়ির একমাত্র বাথরুমের দুটি দেয়ালই অক্ষত আছে; বাকি সব ধ্বংসস্তুপ। 

 

মাত্র ১০ মিনিটেই সব হারালেন ম্যাকনাইট। এখন স্থানীয় আশ্রয়কেন্দ্রে আছেন তিনি।

 

শার্কির রোলিং ফোর্ক থেকে টর্নেডো যায় হাম্পফ্রেইস কাউন্টির সিলভার সিটি ও মন্টগোমেরি কাউন্টির উইনোনা শহরে।  

 

মিসিসিপির গভর্নর টেট রিভস শনিবার এই দুই শহর ঘুরে দেখেন, কথা বলেন ক্ষতিগ্রস্থদের সঙ্গে।

 

টুইটবার্তায় তিনি জানান, এই এলাকাগুলোতে সব ধরনের সুবিধা ও প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে সবাই লড়াই করছে। 

 

প্রেসিডেন্ট জো বাইডেনও ক্ষতিগ্রস্থ অঞ্চলের জন্য সহায়তার প্রস্তাব দিয়েছেন। হোয়াইট হাউযের বিবৃতিতে রোববার বলা হয়েছে, অস্থায়ী আবাসন, বাড়ি মেরামত এবং বীমাবিহীন সম্পত্তির ক্ষতিপূরণের জন্য স্বল্প খরচের লোন দেয়ার জন্য ফেডারেল এইড দেয়ার নির্দেশনা দিয়েছেন প্রেসিডেন্ট।

 

 


0 মন্তব্য

মন্তব্য করুন