ইমরান খানকে গ্রেফতার বেআইনি, মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের

টিবিএন ডেস্ক

মে ১১ ২০২৩, ১৯:১২

ইমরান খানকে গ্রেফতার বেআইনি, মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের
  • 0

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানকে গ্রেফতার অবৈধ বলে জানিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

অবিলম্বে তাকে মুক্তির নির্দেশও দিয়েছে আদালত।

গ্রেফতারের বিরুদ্ধে ইমরানের আবেদনের শুনানিতে বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছেন চিফ জাস্টিস উমার আতা বান্দিয়াল। তিনি ইমরানকে ইসলামাবাদ হাই কোর্টে যেতে বলেছেন।

সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ এদিন সকালে ইমরানকে কোর্টে হাজির করতে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি বিউরোকে নির্দেশ দেয়। তাকে বিকালে কড়া নিরাপত্তায় আদালতে নেয়া হয়। 

সেখান ইমরানের আইনজীবীদের বক্তব্য শোনার পর চিফ জাস্টিস তাকে বলেন, ‘আপনার এই গ্রেফতার অকার্যকর, তাই এই পুরো প্রক্রিয়া নতুন করে শুরু করতে হবে।’

পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রীকে আট দিনের পুলিশি হেফাজতে দিয়েছে ইসলামাবাদের একটি আদালত। ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি বিউরো এই আট দিন আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় তাকে জিজ্ঞাসাবাদ করবে।  
 


দুটি মামলার শুনানির নির্ধারিত দিন গত মঙ্গলবার ইমরান খান হাইকোর্টে গেলে আদালত প্রাঙ্গণ থেকে তাকে গ্রেফতার করা হয়। এরপর তাকে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেফতার দেখানোর তথ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়। মামলার অভিযোগে বলা হয়েছে, ইমরান ও তার স্ত্রী একটি রিয়েল এস্টেট কোম্পানির ৫০ বিলিয়ন রুপি বৈধ করার বিনিময়ে কয়েক বিলিয়ন রুপি উৎকোচ গ্রহণ করেন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, ইমরান খান গেট পেরিয়ে হাইকোর্ট প্রাঙ্গণে ঢোকার পরপরই আধা-সামরিক বাহিনী রেঞ্জার্সের সদস্যরা সাঁজোয়া যান নিয়ে সেখানে প্রবেশ করে।

সাঁজোয়া যানের বহর গেটের সামনে রেখে প্রতিবন্ধকতা তৈরি করা হয় এবং কঠোর নিরাপত্তার মধ্যে ইমরানকে হাইকোর্ট এলাকা থেকে নিয়ে যাওয়া হয়। এ ঘটনার পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশজুড়ে। এতে বুধবার পর্যন্ত অন্তত ১০ জন নিহতের খবর পাওয়া গেছে। গ্রেফতার করা হয়েছে ২০০০ জনকে।


0 মন্তব্য

মন্তব্য করুন