অ্যাবরশন ট্রাফিকিং ঠেকাতে আইডাহোতে নতুন আইন

টিবিএন ডেস্ক

এপ্রিল ৬ ২০২৩, ২২:২২

রিপাবলিকান গভর্নর ব্র্যাড লিটল

রিপাবলিকান গভর্নর ব্র্যাড লিটল

  • 0

অ্যাবরশন ট্রাফিকিং বন্ধে অ্যামেরিকার আইডাহো স্টেইটে নতুন একটি আইনের বিলে সই করেছেন গভর্নর ব্র্যাড লিটল।

এ আইন অনুযায়ী, বাবা-মায়ের অনুমতি ছাড়া অপ্রাপ্তবয়স্ক মেয়েদের গর্ভপাতে সহায়তা করা বা অন্য কোনো স্টেইটে নিয়ে গর্ভপাত করানো নিষিদ্ধ করা হয়েছে। 

অ্যাবরশনকে পুরোপুরি নিষিদ্ধ করে গত বছর একটি আইন প্রণয়ন করে আইডাহো প্রশাসন। এর বছর না পেরোতেই নতুন আইনটির অনুমোদন দেয়া হলো। 

ব্র্যাড লিটল বুধবার আইডাহোর আইনপ্রণেতাদের কাছে পাঠানো এক চিঠিতে আইনটিতে সই করার বিষয়টি জানান।

নতুন আইনের প্রেক্ষাপট ব্যাখ্যা করে চিঠিতে তিনি বলেন, ‘গত গ্রীষ্মে অ্যামেরিকান সুপ্রিম কোর্টে রো ভার্সেস ওয়েড মামলার রায়ে গর্ভপাতের আইনি অধিকার বাতিলের বিষয়টি আমাদের রাষ্ট্রীয় গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরে এসেছে।’ 

‘এখনকার নতুন আইনটি গর্ভপাতকে অপরাধ হিসেবে সাব্যস্ত করবে না বা গর্ভপাতে বাধা দেবে না। এটি একজন প্রাপ্তবয়স্ক নারীকে অন্য স্টেইটে গিয়ে গর্ভপাতের ক্ষেত্রেও প্রতিবন্ধকতা তৈরি করবে না। এর পরিবর্তে অ্যাবরশন ট্রাফিকিং নিরোধ আইনটি কেবল বাবা-মা অথবা অভিভাবকের অজান্তে এবং তাদের সম্মতি ছাড়া অপ্রাপ্তবয়স্ক মেয়েদের গর্ভপাত ঠেকাতে কাজ করবে।’ 

নতুন আইনে বাবা-মায়ের সম্মতি ছাড়া অপ্রাপ্তবয়স্কদের গর্ভপাতের জন্য কেউ দোষী সাব্যস্ত হলে দুই থেকে পাঁচ বছরের কারাদণ্ডের মুখে পড়তে পারেন।

তবে অ্যাডভোকাসি প্রতিষ্ঠান ‘প্ল্যানড প্যারেন্টহুড অ্যালায়েন্স অ্যাডভোকেটস ওয়েস্ট’ নতুন এই আইনের সমালোচনা করেছে। এটির বিরুদ্ধে আদালতে যাওয়ার ঘোষণাও দিয়েছে তারা।


0 মন্তব্য

মন্তব্য করুন