ডিফেন্সে বড় পরিবর্তন আনতে যাচ্ছে অস্ট্রেলিয়া

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৫ ২০২৩, ১:১৬

দেশটির সরকার দূরপাল্লার ক্ষেপনাস্ত্র কেনার প্রক্রিয়া ত্বরান্বিত করছে। ছবি: সংগৃহীত

দেশটির সরকার দূরপাল্লার ক্ষেপনাস্ত্র কেনার প্রক্রিয়া ত্বরান্বিত করছে। ছবি: সংগৃহীত

  • 0

প্রতিরক্ষা ব্যবস্থায় বড় পরিবর্তন আনতে ১২ বিলিয়ন ডলার বরাদ্দ দিতে যাচ্ছে অস্ট্রেলিয়ার সরকার।

সম্প্রতি এক পর্যবেক্ষণমূলক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিয।
অস্ট্রেলিয়ার দ্য ডিফেন্স স্ট্র্যাটেযিক রিভিউয়ের (ডিএসআর) বরাতে এমন তথ্য জানিয়েছে বিবিসি
রিভিউটি বলছে, ভৌগোলিকভাবে বিচ্ছিন্ন থাকলেও এই ‘মিসাইল যুগে’ বর্তমান প্রতিরক্ষা ব্যবস্থা অস্ট্রেলিয়াকে নিরাপদ রাখতে পারবে না। 
রিভিউ দেখে দেশটির সরকার দূরপাল্লার ক্ষেপনাস্ত্র কেনার প্রক্রিয়া ত্বরান্বিত করছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম প্রতিরক্ষা বিষয়ে বড় পরিসরে দেশটিতে আলোচনা শুরু হয়েছে।
১১০ পৃষ্ঠার ওই প্রতিবেদন দেখে প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিয বলেন, ‘ভবিষ্যতের জন্য অপেক্ষা না করে ভবিষ্যতকে এখনই গড়ে তুলতে হবে। এই রিভিউটি আমাদের আরও আত্মনির্ভরশীল, প্রস্তুত এবং নিরাপদ করে তুলবে।’
দেশটির ডিফেন্স মিনিস্টার রিচার্ড মার্লেস জানান,  ডিএসআর-এর পর্যবেক্ষণ অনুযায়ী, অস্ট্রেলিয়ার সশস্ত্রবাহিনীর এখন দূরপাল্লার হামলায় সক্ষমতা অর্জন করতে হবে। এখন আর ‘ল্যান্ড বেইযড’ অস্ত্রের উপর নির্ভর থাকলে হবে না। অস্ট্রেলিয়াতেও যুদ্ধাস্ত্র তৈরি করতে হবে। 
রিভিউটি অস্ট্রেলিয়ার উত্তর অঞ্চলের ডিফেন্সকে আরও শক্তিশালী করতে সুপারিশ করেছে।
অস্ট্রেলিয়ার কাছে ৮৯৫ মিলিয়ন ডলারের ২২০ ক্রুয মিসাইল বিক্রির চুক্তি গত মাসে অনুমোদন দেয় অ্যামেরিকার স্টেইট ডিপার্টমেন্ট। 
নন-নিউক্লিয়ার মিসাইলগুলো ভার্জিনিয়া-ক্লাস সাবমেরিন ব্যবহার করবে, যা এইউকেইউএস ডিফেন্স প্যাক্টের আওতায় অ্যামেরিকার কাছ থেকে পাবে অস্ট্রেলিয়া।


0 মন্তব্য

মন্তব্য করুন