টেক্সাস মল শ্যুটিংয়ে অভিযুক্ত ‘কট্টর শ্বেতাঙ্গবাদী’

টিবিএন ডেস্ক

মে ৮ ২০২৩, ১৯:৪৩

ডেলাসের শপিং মলে শ্যটিং, পুলিশের গুলিতে নিহত হামলাকারী। ছবি: নিউইয়র্ক পোস্ট

ডেলাসের শপিং মলে শ্যটিং, পুলিশের গুলিতে নিহত হামলাকারী। ছবি: নিউইয়র্ক পোস্ট

  • 0

টেক্সাস স্টেইটের ডালাসের একটি শপিং মলে রোববার বন্দুকধারীর গুলিতে শিশুসহ অন্তত আট জন নিহতের ঘটনার তদন্ত করছে ফেডারেল কর্তৃপক্ষ। সন্দেহভাজন বন্দুকধারী কোনো উগ্র ডানপন্থি সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন কিনা তা খতিয়ে দেখছেন কর্মকর্তারা।

ঘটনাস্থলেই পুলিশের গুলিতে নিহত হন সন্দেহভাজন হামলাকারী ৩৩ বছর বয়সী মরিসি গ্যার্সিয়া। তিনি একটি আর-ফিফটিন স্টাইলের রাইফেল ব্যবহার করেছিলেন। হামলার সময় তিনি যুদ্ধ-পোশাক পরেছিলেন। মৃত্যুর পর তার কাছে থেকে কয়েক রাউন্ড গুলি উদ্ধার করে পুলিশ। 

বিবিসি নিউয জানায়, তদন্ত কর্মকর্তারা গ্যার্সিয়ার মতাদর্শ খতিয়ে দেখতে তার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল পর্যালোচনা করছেন। 

শপিংমলে আক্রমণের সময় আরডব্লিউডিএস লেখা একটি টি-শার্ট পরেছিলেন গ্যার্সিয়া। আক্ষরিক অর্থে যা ‘রাইট উইং ডেথ স্কোয়াড’ নামে পরিচিত। ডান চরমপন্থি ও শ্বেতাঙ্গবাদী গোষ্ঠীর মধ্যে ‘আরডব্লিউডিএস’ একটি জনপ্রিয় শব্দগুচ্ছ।

আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্র সিবিএস নিউযকে জানায়, হামলাকারী আরডব্লিউডিএসের আদর্শে অনুপ্রাণিত ছিলেন কিনা এবং সমমনা চরমপন্থিদের সঙ্গে তার কোনো সম্পর্ক ছিল কিনা তা তদন্ত করা হচ্ছে। 

হামলার প্রত্যক্ষদর্শীরা জানান, অস্ত্র হাতে শপিং মলের পারকিং লটে গাড়ি থেকে নেমে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করেন গ্যার্সিয়া। একপর্যায়ে শপিং মলে উপস্থিত এক পুলিশ অফিসার তাকে পরাস্ত করেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন