নাজমুলের সেঞ্চুরিতে শুরুতেই মজবুত অবস্থানে বাংলাদেশ

টিবিএন ডেস্ক

জুন ১৪ ২০২৩, ১৯:০১

সেঞ্চুরির পর উদযাপনে শান্ত। ছবি: বিসিবি

সেঞ্চুরির পর উদযাপনে শান্ত। ছবি: বিসিবি

  • 0

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনশেষে দারুণ অবস্থানে আছে বাংলাদেশ ক্রিকেট দল। দিনশেষে স্বাগতিক দলের সংগ্রহ ছিল ৫ উইকেটে ৩৬২।

নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিন নিজেদের করে রাখে স্বাগতিক বাংলাদেশ। তিন নম্বরে নেমে ১৭৫ বলে ১৪৬ রানের ইনিংস খেলেন শান্ত।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে বুধবার শুরু হওয়া টেস্টে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। দলের ইনিংস শুরু করেন মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। দ্বিতীয় ওভারের প্রথম বলে পেইসার নিজাত মাসুদের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ১ রানে আউট হন জাকির। রিভিউ নিয়ে জাকিরের বিদায় নিশ্চিত করে আফগানিস্তান।

দলীয় ৬ রানে জাকিরকে হারানোর পর দ্বিতীয় উইকেটে মাহমুদুল জয়ের সঙ্গে জুটি বাঁধেন শান্ত। তার হাফ-সেঞ্চুরিতে ১ উইকেটে ১১৪ রান তুলে প্রথম সেশন শেষ করে বাংলাদেশ। এ সময় শান্ত ৭১ বলে ৬৩ ও জয় ৩৭ রানে অপরাজিত ছিলেন।

বিরতি থেকে ফিরে ইনিংসের ৩৫তম ওভারে ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে নেন প্রায় এক বছর পর টেস্ট খেলতে নামা জয়। ৩৮তম ওভারের দ্বিতীয় বলে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির স্বাদ নেন শান্ত। ১৮টি চারে ১১৮ বল খেলে তিন অংকে পৌঁছান তিনি।

৪৫তম ওভারে জয়কে আউট করে জুটি ভাঙেন আফগানিস্তানের স্পিনার রহমত শাহ। ৯টি চারে ৭৬ রানে আউট হন জয়। দ্বিতীয় উইকেটে ২১২ রান যোগ করেন জয় ও শান্ত।

দ্বিতীয় সেশনে জয়কে হারিয়ে ২ উইকেটে ২৩৫ রান সংগ্রহ করে চা-বিরতিতে যায় বাংলাদেশ।

তৃতীয় সেশনের শুরুতে রিভিউ নিয়ে মুমিনুল হককে ১৫ রানে আউট করেন মাসুদ। ৫৮তম ওভারের শেষ বলে আউট হন শান্ত। ২৩টি চার ও ২টি ছক্কায় ১৪৬ রান করেন এ বাঁ-হাতি।

শান্তর পর জহির খানের শিকার হয়ে ৯ রানে ফেরেন অধিনায়ক লিটন দাস। এতে ২৯০ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ।

শেষ সেশনে দ্রুত ৪ উইকেট হারানো বাংলাদেশকে সামাল দেন মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজ। ষষ্ঠ উইকেটে ৭২ রানের জুটি গড়ে দিন শেষ করেন দুই অভিজ্ঞ খেলোয়াড়। ৩টি চারে মুশফিক ৪১ ও ৭টি চারে ৪৩ রানে অপরাজিত আছেন মিরাজ। আফগানিস্তানের মাসুদ ২টি, জহির, হামজা ও রহমত ১টি করে উইকেট নেন।


0 মন্তব্য

মন্তব্য করুন