সরাসরি কাবার উপর সূর্যের অবস্থান রোববার

টিবিএন ডেস্ক

জুলাই ১৫ ২০২৩, ২১:৪৭

রোববার কাবার ওপর অবস্থান নিবে সূর্য। ছবি: সংগৃহীত

রোববার কাবার ওপর অবস্থান নিবে সূর্য। ছবি: সংগৃহীত

  • 0

জ্যোতির্বিদরা জানিয়েছেন, রোববার পবিত্র নগরী মক্কার স্থানীয় সময় দুপুর ১২টা ২৬ মিনিটে সূর্য সরাসরি কাবার ওপরে অবস্থান করবে।

নিরক্ষরেখা এবং কর্কটের ক্রান্তীয় অঞ্চলের মধ্যে অবস্থানের কারণে গ্র্যান্ড মসজিদে প্রতি বছর দুবার ‘জিরো শ্যাডো (শূন্য ছায়া)’ নামে পরিচিত এই মহাজাগতিক ঘটনা ঘটে।

সূর্য মেরিডিয়ান অতিক্রম করার সময় ৯০ ডিগ্রি সোলার অ্যাল্টিটিউডে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছায়। ওই সময়ে শুরু হয়ে জোহরের ওয়াক্ত।

জেদ্দা অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির প্রধান মাজেদ আবু জাহরা বলেছেন, পৃথিবী নিজ অক্ষে ঘোরার সময় কাত হওয়ার কারণে সূর্যের সঙ্গে ২৩.৫ ডিগ্রিতে অবস্থান নেয়।

এর ফলে উত্তরে কর্কটক্রান্তি এবং দক্ষিণে মকর ক্রান্তীয় অঞ্চলের মধ্যে একটি বার্ষিক পরিবর্তন হয়। পৃথিবী সূর্যের চারদিকে ঘোরার সময় বছরে দুইবার এই পরিবর্তন লক্ষ্য করা যায়।

যে সব দেশ উত্তর বা দক্ষিণে ২৩.৫ ডিগ্রির অক্ষাংশে পড়ে সেসব দেশের বাসিন্দারাও বছরে দুবার এই ঘটনাটি উপভোগ করতে পারেন। তবে এই ঘটনা বিভিন্ন দেশে বিভিন্ন সময় পরিলক্ষিত হয়। মূলত নিরক্ষরেখা এবং কর্কট ও মকর রাশির গ্রীষ্মমণ্ডলের মধ্যে অবস্থিত অঞ্চলগুলোতে এই সূর্যখেলা পরিলক্ষিত হয়।

আবু জাহরা জানান, ‘জিরো শ্যাডো’ ইভেন্টের সময় স্মার্টফোন অ্যাপের মতোই নির্ভুলভাবে কাবার সঠিক দিকটি ম্যানুয়ালি নির্ধারণ করা সম্ভব।


0 মন্তব্য

মন্তব্য করুন