পাবলিক কোম্পানি অ্যাপেলের দাম ৩ ট্রিলিয়ন ডলার

টিবিএন ডেস্ক

জুলাই ১ ২০২৩, ২০:২৬

অ্যাপেলের বর্তমান লোগো। ছবি: সংগৃহীত

অ্যাপেলের বর্তমান লোগো। ছবি: সংগৃহীত

  • 0

প্রথম পাবলিক কোম্পানি হিসেবে তিন ট্রিলিয়ন ডলার দরে ট্রেডিং ডে শেষ করেছে অ্যাপেল। ব্যাপক লভ্যাংশে কোম্পানিটির পণ্যগুলোর লাইন-আপ শেষ করে নতুন মাইলফলক ছুঁয়েছে প্রযুক্তির শীর্ষে থাকা ৪৭ বছরের এই কোম্পানিটি।

অ্যাপেলের শেয়ার শুক্রবার ২.৩ শতাংশ বেড়ে ১৯৩.৯৭ ডলারে পৌঁছেছে, যার বাজার দাম ৩.০৪ ট্রিলিয়ন ডলার। মাইক্রোসফট ও চিপ তৈরির কোম্পানি এনভিডিয়ার মতো মুষ্টিমেয় কিছু প্রযুক্তি কোম্পানির মধ্যে অ্যাপেল অন্যতম।

কোম্পানিটি বছরের প্রথমার্ধে এস অ্যান্ড পি ফাইভ হান্ড্রেডকে প্রায় ১৬ শতাংশ দর বৃদ্ধিতে সহায়তা করেছে।

এর আগেও ২০২২ সালের জানুয়ারিতে শেয়ার বাজারে ৩ ট্রিলিয়ন বাজার দর অর্জন করেছিল সিলিকন ভ্যালির কিংবদন্তি স্টিভ জবসের প্রতিষ্ঠান অ্যাপেল। তবে শেয়ার বাজারের ক্লোজিং সময় পর্যন্ত এই দাম ধরে রাখতে তারা ব্যর্থ হয়েছিল।

পরবর্তী সময়ে অ্যাপেলের শেয়ার বাজারে বিশাল ধস নামে। তবে চলতি বছরের শুরুতে অর্থনৈতিক মন্দা ও বিনিয়োগকারীদের উদ্বেগের ভেতরেও কোম্পানিটি তার বাজার দর ২ ট্রিলিয়ন ডলারে নিয়ে যেতে সক্ষম হয়।

চলতি মাসের শুরুতে অ্যাপেল তাদের কোম্পানির নতুন প্রোডাক্ট ‘ভিশন প্রো’ হেডসেট বাজারে আনার ঘোষণার আগ পর্যন্তও শেয়ার বাজারে ৩ ট্রিলিয়নের কাছাকাছি ছিল না। হেডসেটটির উচ্চ দাম কোম্পানিটির শেয়ার বাজারের দর নির্ধারণে খুব বড় ভূমিকা না রাখলেও একে অন্যতম প্রভাবক হিসেবে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

শেয়ার বাজারে প্রতিনিয়ত দাম ওঠা-নামা করার প্রক্রিয়ায় অ্যাপেলের ৩ ট্রিলিয়ন বাজার দর অর্জন প্রতীকী মাত্র। তবু এই অর্জন শেয়ার বাজারে কোম্পানিটির প্রভাব এখনও শ্বাসরুদ্ধকর হিসেবে ধরে রাখতে সক্ষম হয়েছে।

শেয়ার বাজারে ২.৫ ট্রিলিয়ন ডলার বাজার দর নিয়ে পাবলিক কোম্পানির দ্বিতীয় অবস্থানে রয়েছে মাইক্রোসফট। তৃতীয় অবস্থানে রয়েছে ২.০৮ ট্রিলিয়ন ডলার দরের অয়েল জায়ান্ট আরামকোর।

এছাড়া গুগল, অ্যামাজন ও এনভিডিয়ার মূল কোম্পানি অ্যালফাবেটের দর ১ ট্রিলিয়ন ডলারের বেশি।


0 মন্তব্য

মন্তব্য করুন