দাবদাহে হিউস্টনে প্রথম মৃত্যু

টিবিএন ডেস্ক

জুলাই ১৭ ২০২৩, ১৯:৩২

হিউস্টনে দাবদাহ জনিত মৃত্যুর প্রথম রেকর্ড।ছবি: সংগৃহীত

হিউস্টনে দাবদাহ জনিত মৃত্যুর প্রথম রেকর্ড।ছবি: সংগৃহীত

  • 0

টেক্সাসের সবচেয়ে জনবহুল শহর হিউস্টনে দাবদাহজনিত কারণে বছরের প্রথম মৃত্যু ঘটেছে। অ্যামেরিকায় রেকর্ড দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

হ্যারিস কাউন্টি ইন্সটিটিউট অফ ফরেনসিক সায়েন্সেস রোববার জানায়, টেক্সাসের হ্যারিস কাউন্টির হিউস্টন শহরে বছরের প্রথম দাবদাহজনিত মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

ভিক্টর রামোস নামের ৬৭ বছর বয়সী ওই ব্যক্তিকে হিউস্টনের নিজ বাড়ি থেকে অসুস্থ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়। তার বাড়িতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ছিল না। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৪ জুন তিনি মারা যান।

হ্যারিস কাউন্টি ইন্সটিটিউট অফ ফরেনসিক সায়েন্সেস রামোসের মৃত্যুর কারণ হিসেবে বলেছে, তিনি দুর্ঘটনামূলক হাইপারথার্মিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

অ্যামেরিকায় দাবদাহজনিত মৃত্যু সম্পর্কে অ্যাসোসিয়েট প্রেসের একটি জরিপ অনুসারে, এই বছর দাবদাহে টেক্সাসে এক ডজনেরও বেশি মৃত্যু রেকর্ড করা হয়েছে। যার মধ্যে ১১টি মৃত্যুই ওয়েব কাউন্টিতে ঘটেছে। বাকি একজন ছিলেন লারেডো শহরের বাসিন্দা।

এদিকে ক্যালিফোর্নিয়া থেকে ফ্লোরিডা পর্যন্ত অন্তত ১৩টি অ্যামেরিকান স্টেইটে ৭৫ মিলিয়নেরও বেশি নাগরিক হিট অ্যাওয়ারনেসের অধীনে রয়েছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস ক্যালিফোর্নিয়ার পাম স্প্রিংসের মতো শরগুলোতে সোমবার সকাল পর্যন্ত অত্যাধিক তাপ সতর্কতা জারি করেছে। এছাড়া নেভাডা স্টেইটের লাস ভেগাসে, অ্যারিযোনার ফিনিক্সে ও টেক্সাসের কর্পাস ক্রিস্টি শহরেও দাবদাহের সতর্কতা জারি করা হয়।

অ্যামেরিকার অন্য শহর যেমন কলোরাডোর ডেনভার, টেক্সাসের হিউস্টন, লুইযিয়ানার আলেকজান্দ্রিয়ায় তাপ সম্পর্কিত পরামর্শ জারি করা হয়েছে।

অ্যামেরিকার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহরগুলোতে সপ্তাহান্তে তাপমাত্রার রেকর্ড চরমে পৌঁছেছে। তবে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিনের ভেতরেই তাপমাত্রা কিছুটা কমে আসবে। অবশ্য লাস ভেগাস থেকে ফিনিক্স পর্যন্ত তাপমাত্রা ১১০ ডিগ্রি ফারেনহাইটের ওপরেই অব্যাহত থাকার শংকা জানিয়েছেন কর্মকর্তারা।


0 মন্তব্য

মন্তব্য করুন