এআই লেবেলিং বাধ্যতামূলক করতে হাউয ডেমোক্র্যাট বিল

টিনিএন ডেস্ক

জুন ৬ ২০২৩, ১৪:৪২

আসল ও নকলের বিভ্রান্তি থেকে মুক্তি পেতে এআই ডিসক্লেইমার ব্যবহার করা হবে। ছবি: সংগৃহীত

আসল ও নকলের বিভ্রান্তি থেকে মুক্তি পেতে এআই ডিসক্লেইমার ব্যবহার করা হবে। ছবি: সংগৃহীত

  • 0

হাউয অফ রিপ্রেজেন্টেটিভসে সোমবার একটি বিল উত্থাপিত হয়েছে। এই বিলের উদ্দেশ্য হলো অ্যামেরিকার কনজিউমাররা যাতে এআই প্রযুক্তির উপর ট্র্যাক ডাউনের মাধ্যমে অনলাইন ফ্যান্টাসি ও রিয়েলিটির মধ্যে পার্থক্য করতে পারে। অর্থাৎ, কোনটি বাস্তব, আর কোনটি এআই জেনারেটেড কন্টেন্ট সেটি বুঝতে পারে।

হাউয রিপ্রেজেন্টেটিভ রিচি টরেস ‘এআই ডিসক্লোজার অ্যাক্ট ২০২৩’ উত্থাপন করেছেন। এতে বলা হয়েছে, যেকোনো ধরনের এআই জেনারেটেড কন্টেন্টে ডিসক্লেইমার দিতে হবে। ডিসক্লেইমারটি  হবে ‘দিজ আউটপুট হ্যায বিন জেনারেটেড বাই আর্টিফিশিয়াল ইনটিলিজেন্স’, অর্থাৎ এই আউটপুটটি  এআই ব্যবহার করে তৈরি হয়েছে।

বিলটি তোলার সময় টরেস বলেন, ‘আগামী বছর ও দশকগুলোতে কংগ্রেসের বড় চ্যালেঞ্জগুলোর মধ্যে এআইএর অস্তিত্বগত ঝুঁকি পরিচালনা ও নিয়ন্ত্রণ একটি বড় বিষয় হবে।’ 

তিনি বলেন, এআই পুলিশিংয়ের সঙ্গে খুব বেশি এগিয়ে যাওয়ার পাশাপাশি একে নিয়ন্ত্রণ করার ঝুঁকিও রয়েছে। এআই পুলিশিংয়ে একে যথাযথ মনিটর করা না হলে ঝুঁকি আরও বেড়ে যাবে। 

টরেস বলেন, সমস্ত জেনারেটেভ এআই অডিও, ভিডিও, টেক্সট যাই তৈরি হোক না কেন সব ক্ষেত্রে এআই জেনারেটেড লেবেলিং থাকতে হবে। 

বিলটি পাশ হলে ফেডারেল ট্রেড কমিশন নতুন নিয়মের উপর নজরদারি করবে।

হাউয রিপ্রেজেন্টেটিভ ন্যান্সি মেস বলেন, টরেসের উত্থাপিত বিলটি সর্বোত্তম কোনো সমাধান নয়। তবে অ্যামেরিকানরা যেসব  বিষয়বস্তু দেখছেন সেসব বিষয়ে তাদের জানা উচিত। 

তিনি বলেন, ‘এআই-এর মাধ্যমে আমাদের জীবনযাত্রায় বিপ্লব ঘটানোর ক্ষমতা রয়েছে এবং আমাদের অস্ত্রাগারে জাতীয় নিরাপত্তার বিষয়ে এটি মূল্যবান হাতিয়ার হতে পারে। তবে এর গুরুত্বপূর্ণ দিক হলো আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতাকে অগ্রাধিকার দিই। 

‘কেননা এখন এমন বিষয়বস্তু তৈরি করা হচ্ছে যা দিয়ে খুব সহজেই বিভ্রান্ত করা যায়। বিশেষ করে এখন রাজনীতির ক্ষেত্রে এমন বিষয়বস্তু তৈরি করার সক্ষমতা রয়েছে যখানে খুব সহজে মানুষকে বিভ্রান্ত করা যাবে।’

আরও পড়ুনঃ এআই-এর ভুয়া ছবি ধরবেন যেভাবে

পেন্টাগনের কাছে একটি মারাত্মক বিস্ফোরণের একটি ভুয়া ছবি গত মাসে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ছবিটির সত্যতা যাচাই না করেই আতংকিত হয়ে পড়েন অনেকে। এমনকি বিস্ফোরণের খবর ছড়িয়ে পড়ায় শেয়ার বাজারে ধ্স নামে। পরে জানা যায়, এআই-এর মাধ্যমে ভুয়া ছবিটি তৈরি করা হয়েছে। 

 


0 মন্তব্য

মন্তব্য করুন