শারীরিক ও মানসিকভাবে ‘আনফিট’ প্রেসিডেন্ট বাইডেন

টিবিএন ডেস্ক

মে ৮ ২০২৩, ১৭:৫৯

ছবি: নিউইয়র্ক পোস্ট

ছবি: নিউইয়র্ক পোস্ট

  • 0

অ্যামেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ২০২৪ সালের নির্বাচনে ফের প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিলেও বেশির ভাগ অ্যামেরিকান মনে করছেন, নতুন করে দায়িত্ব সামলানোর মতো সামর্থ্য তার নেই।

ল্যান্ডলাইন ও সেলফোনের মাধ্যমে ২৮ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত চলা একটি জনমত জরিপে অন্তত ১ হাজার প্রাপ্তবয়স্ক অ্যামেরিকান অংশ নেন। এতে বেশির ভাগই বাইডেনের শারীরিক ও মানসিক সামর্থ্য নিয়ে শংকা প্রকাশ করেছেন।

বাইডেন তার নির্বাচনি প্রচারের শুরুতেই হেডওয়াইন্ডসের মুখোমুখি হয়েছেন। জনমত জরিপ অনুসারে সিংহভাগ অ্যামেরিকানের মত, নতুন মেয়াদে দায়িত্বপালনের মতো শারীরিক বা মানসিক সক্ষমতা নেই প্রেসিডেন্ট বাইডেনের।  

এবিসি নিউয ও ওয়াশিংটন পোস্টের প্রকাশিত জরিপের বরাতে ফক্স নিউয জানায়, ৬৩ শতাংশ অ্যামেরিকান প্রাপ্তবয়স্ক জানিয়েছেন, ৮০ বছর বয়সী প্রেসিডেন্ট বাইডেন দ্বিতীয় দফায় রাষ্ট্রপ্রধানের দায়িত্বপালনের জন্য ‘মানসিকভাবে ক্ষুরধার’ নন। তাকে মানসিকভাবে সক্ষম মনে করছেন মাত্র ৩২ শতাংশ নাগরিক। জরিপে অংশ নেয়া বাকি ৫ শতাংশ নাগরিক কোনো মতামত দেননি। 

প্রায় এক বছর আগে, একই ধরনের জরিপে ৫৪ শতাংশ নাগরিক জানিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন মানসিকভাবে ‘আনফিট’। নতুন জরিপে এ সংখ্যা ৯ শতাংশের বেশি বেড়েছে।   

প্রেসিডেন্ট বাইডেনের শারীরিক স্বাস্থ্যের উপর করা পোলে দেখা গেছে, অন্তত ৬২ শতাংশ অ্যামেরিকান মনে করেন প্রেসিডেন্ট নতুন মেয়াদে ক্ষমতাসীন হওয়ার জন্য শারীরিকভাবে সক্ষম নন। তবে ৩৩ শতাংশ নাগরিক তাকে শারীরিকভাবে ‘যথেষ্ট সুস্থ’ মনে করছেন। এ ক্ষেত্রেও ৫ শতাংশ অ্যামেরিকান কোনো মন্তব্য করেননি।

পোলে অংশ নেয়া অ্যামেরিকানদের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সম্পর্কে একই প্রশ্ন করা হয়। ৭৬ বছর বয়সী ট্রাম্প জিওপি প্রেসিডেন্সিয়াল প্রাইমারির দৌড়ে এই মুহূর্তে এগিয়ে আছেন। প্রেসিডেন্ট বাইডেনের তুলনায় ৫৪ শতাংশ নাগরিক ট্রাম্পকে ‘মানসিকভাবে ফিট’ বলে মন্তব্য করেছেন। আর ৬৪ শতাংশ বলছে বাইডেনের তুলনায় ট্রাম্প শারীরিকভাবে বেশি সক্ষম। 

পোলে দেখা যায়, ২৬ শতাংশ অ্যামেরিকান ‘শুধু বাইডেনই’ প্রেসিডেন্সির জন্য খুব বেশি বয়স্ক বলে মনে করেন। বিপরীতে ট্রাম্পকে ১ শতাংশ নাগরিক প্রেসিডেন্সির জন্য বয়স্ক বলে মনে করছেন। তবে ৪৩ শতাংশের দাবি, প্রেসিডেন্ট বাইডেন ও ডনাল্ড ট্রাম্প দুজনেই বেশি বয়সী হওয়ায় প্রেসিডেন্সিয়াল অফিসের জন্য ‘আনফিট’। 

প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের কর্মদক্ষতার রেটিংয়ে গত ফেব্রুয়ারিতে ৪২ শতাংশ নাগরিক সন্তোষ প্রকাশ করলেও নতুন পোলে তা ৬ পয়েন্ট কমে ৩৬ শতাংশে নেমে গেছে। এ পর্যন্ত ৫৬ শতাংশ নাগরিক বাইডেনের কর্মদক্ষতাকে নাকচ করেছেন।

বেশির ভাগ অ্যামেরিকান মনে করেন প্রেসিডেন্ট বাইডেনের তুলনায় ট্রাম্প দেশের অর্থনীতি পরিচালনায় দক্ষতা দেখিয়েছেন। পোলে ৫৪ শতাংশ নাগরিক দেশ পরিচালনায় ট্রাম্পকে এগিয়ে রেখেছেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন