ক্রিপ্টো প্ল্যাটফর্ম সেলসিয়াসের মালিক গ্রেফতার

টিবিএন ডেস্ক

জুলাই ১৪ ২০২৩, ১:২৩

ক্রিপ্টো প্ল্যাটফর্ম সেলসিয়াসের মালিক গ্রেফতার
  • 0

অর্থ জালিয়াতির দায়ে গ্রেফতার করা হয়েছে ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্ম সেলসিয়াসের মালিক আলেক্সান্ডার মাশিনস্কিকে। বৃহস্পতিবার নিউ ইয়র্ক থেকে গ্রেফতার করা হয় ৫৭ বছর বয়সী এ টেক উদ্যোক্তাকে।

ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগকারীদের জন্য ২০১৮ সালে ক্রিপ্টো প্ল্যাটফর্ম সেলসিয়াস শুরু করেন মাশিনস্কি। প্রচলিত ব্যাংক ব্যবস্থার বিকল্প একটি সেবা দেয়ার লক্ষ্যেই সেলসিয়াস শুরু করেছিলেন তিনি।

তবে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর অভিযোগ সেলসিয়াস এর গ্রাহকদের ভুল আর্থিক পূর্বাভাস ও তথ্য দিচ্ছিল। কোম্পানির আর্থিক অবস্থা সম্পর্কেও ভুল তথ্য দিয়েছে সেলসিয়াস।

সেলসিয়াস ও মাশিনস্কির বিরুদ্ধে বিনিয়োগকারীদেরকে উচ্চ লাভের আশা দেখিয়ে তাদের টাকা লোপাট করে দেয়ার অভিযোগও এনেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সিকিউরটি এক্সচেঞ্জ কমিশন (এসইসি) অভিযোগ করেছে, ‘সেলসিয়াস বিনিয়োগকারীদের কাছে ১ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী থাকার কথা জানালেও, প্রকৃতপক্ষে সেলসিয়াস প্ল্যাটফর্ম ব্যবহারকারীর সংখ্যা ছিল এর অর্ধেকেরও কম। যারা ছিলেন তাদের অনেকে আবার অ্যাক্টিভ ইউজার ছিলেন না।

‘এছাড়া সেলসিয়াস নিজেদের আর্থিক সাফল্য সংক্রান্ত ভুল তথ্য বিনিয়োগকারীদের সামনে উপস্থাপন করেছে। একই সঙ্গে তারা নিজেদের কাছে থাকা ক্রিপ্টো অ্যাসেট সিকিউরিটির মূল্যও জালিয়াতি করেছে।’

সেলসিয়াসের জালিয়াতি ২০২২ সালের জুনে ধরা পড়ে। পরের মাসেই কোম্পানিটি নিজেকে দেউলিয়া ঘোষণা করে। এখনও ব্যবহারকারীদের কাছে কয়েক বিলিয়ন ডলার বকেয়া রয়েছে সেলসিয়াসের।


0 মন্তব্য

মন্তব্য করুন