মণিপুরে ধর্ষণে অভিযুক্তের বাড়িতে নারীদের হামলা

টিবিএন ডেস্ক

মণিপুরে ঘটনায় আন্দোলনে উত্তাল ভারত। ছবি: সংগৃহীত

  • 0

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে ধর্ষণের ঘটনায় প্রধান সন্দেহভাজনের বাড়িতে হামলা চালিয়েছেন নারীরা।

রাজ্যের রাজধানী ইম্ফলের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা হেমন্ত পান্ডে বলেন, স্থানীয় মহিলারা পাথর ছুঁড়েছে এবং প্রধান অভিযুক্তের বাড়ির কিছু অংশ পুড়িয়ে দিয়েছে।

তিনি বলেন, 'আমরা নারীদের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অনুরোধ জানাচ্ছি। আমরা তাদের ক্ষোভ বুঝতে পারি।’

দুই নারীকে ধর্ষণ ও তাদের বিবস্ত্র করার ঘটনাটি ঘটে গত ৪ মে। তবে তা ভাইরাল হয় গত বুধবার। এরপরই ভারতসহ বিশ্বে মণিপুরের পরিস্থিতি নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। জাতিগত সংঘাতের আড়ালে নারীদের লাঞ্ছনা করায় নিন্দার ঝড় ওঠে স্যোশাল মিডিয়া।

দুই নারীকে লাঞ্ছনার ঘটনায় বৃহস্পতিবার সংঘবদ্ধ ধর্ষণের মামলায় কাজ শুরু করে পুলিশ, গ্রেফতার করা হয় চার জনকে।

ঘটনার পরপরই ওই দুই নারীর একজনের পরিবারের পক্ষ থেকে মামলা হয়। তবে সে সময় পুলিশ আমলে নেয়নি। ওই নারীর স্বজনরা অভিযোগ করেন, মেইতি গোষ্ঠী তাদের বাড়িঘরে হামলা চালালে পুলিশ গিয়ে উদ্ধার করেন।

তবে পরে পুলিশের কাছ থেকে ওই দুই নারীকে ছিনিয়ে নেয়া হয়, ধর্ষণ করা হয়। এরপর পুলিশের সামনেই তাদের বিবস্ত্র করে রাস্তায় নামানো হয়। এরপর তাদের সামনে রেখে প্যারেড করে মেইতি গোষ্ঠীর লোকজন। পুলিশ তাদের ঠেকাতে এগিয়ে যায়নি।

এর প্রেক্ষিতে, দেশটির নারীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে ন্যায়বিচার ও সাম্প্রতিক ঘটনার দ্রুত তদন্তের দাবিতে ভারতের বিভিন্ন অংশে বিক্ষোভের পরিকল্পনা করেছে মানবাধিকার সংগঠনগুলো।

রাধিকা বর্মণ নামে এক ছাত্রী বলেন, 'আমরা জানতে চাই, মণিপুরে নারীদের ধর্ষণ ও নগ্ন করে প্যারেড করার খবর জানার পরও পুলিশ কেন দ্রুত ব্যবস্থা নিতে ব্যর্থ হলো।’

মণিপুরে সহিংসতা শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ১২৫ জন নিহত ও ৪০ হাজারেরও বেশি মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন