ভারত নিয়ে মন্তব্যে তোপের মুখে ওবামা

টিবিএন ডেস্ক

জুন ২৬ ২০২৩, ১৮:৪৭

সিএনএনের সাক্ষাৎকারে বারাক ওবামা। ছবি: গেটি ইমেজেস

সিএনএনের সাক্ষাৎকারে বারাক ওবামা। ছবি: গেটি ইমেজেস

  • 0

ভারতের ধর্মীয় সংখ্যালঘুদের নিয়ে মন্তব্যের জেরে দেশটির শীর্ষস্থানীয় নেতাদের তোপের মুখে পড়েছেন অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

সিএনএনের ক্রিশ্চিয়ান আমানপুরের সঙ্গে গত সপ্তাহে এক সাক্ষাৎকারে ওবামা বলেছিলেন, “ভারতে সংখ্যালঘুদের অধিকার সুরক্ষিত না হলে কিছু কিছু ক্ষেত্রে ভারতের ‘সংহতি ব্যাহত হতে পারে।”

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অ্যামেরিকায় সফরের সময় ওবামার এমন মন্তব্যের নিন্দা জানিয়েছেন ভারত সরকার ও বিজেপির উচ্চপদস্থরা।

বিজেপি থেকে আসা ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রবিবার সাংবাদিকদের জানান, ভারত সম্পর্কে বারাক ওবামার মন্তব্যে তিনি ‘মর্মাহত’।

তিনি বলেন, “যখন মোদি অ্যামেরিকায় ভারতের মর্যাদা আরও উপরে তুলছিলেন তখন অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ভারতীয় মুসলিমদের সম্পর্কে কথা বলেছেন।

ওবামা দাবি করেছেন, ভারত অ্যামেরিকার সঙ্গে সুসম্পর্ক চায়, কিন্তু সে সাক্ষাৎকারেও আমরা ‘ভারতে ধর্মীয় সহনশীলতার বিষয়ে বিরূপ মন্তব্য পাই।”

সীতারামন ওবামার বক্তব্যের বিরোধিতা করে বলেন, ওবামা ক্ষমতায় থাকাকালীন অ্যামেরিকা সিরিয়া ও ইয়েমেনসহ বিভিন্ন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে বোমা হামলা চালিয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও সোমবার ওবামার বক্তব্যের নিন্দা জানিয়ে বলেন, ভারত কখনোই ধর্মের অজুহাতে তার জনগণের প্রতি বৈষম্য করেনি।

তিনি বলেন, ‘ভারত যে ধর্মনিরপেক্ষ এটা মানুষের বোঝা উচিত।

‘ভারতের মুসলমানদের নিয়ে মন্তব্যের আগে তাদের চিন্তা করা উচিত, তারা নিজেরা কত মুসলিম সংখ্যাগরিষ্ঠের দেশে আক্রমণ চালিয়েছে।’


0 মন্তব্য

মন্তব্য করুন