আদালতে ট্রাম্পের ঐতিহাসিক হাজিরা কয়েক ঘণ্টা পর

মেহরিন জাহান, টিবিএন ডেস্ক

এপ্রিল ৪ ২০২৩, ১৭:০১

আদালতে ট্রাম্পের ঐতিহাসিক হাজিরা কয়েক ঘণ্টা পর
  • 0

ফৌজদারি মামলায় আদালতে হাজিরের আগে নিউ ইয়র্কের ম্যানহাটনে ট্রাম্প টাওয়ারে অবস্থান করছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি ম্যানহাটনের আদালতে দুপুর ২টার দিকে আত্মসমর্পণ করতে পারেন। এরপরই মামলার প্রথম শুনানি হবে।

ট্রাম্পের নিরাপত্তায় বিপুলসংখ্যক ইউএস সিক্রেট সার্ভিস এজেন্ট তৎপর রয়েছেন। যে কোনো অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে নিউ ইয়র্কজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতাও জোরদার করা হয়েছে।

ট্রাম্প টাওয়ার ও আদালত ভবনের আশপাশে ব্যারিকেড দেয়া হয়েছে সোমবারেই। এসব এলাকার বিভিন্ন সড়ক আজ বন্ধ থাকতে পারে। 

নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বলেছেন, ট্রাম্পের আদালতে হাজিরা নিয়ে যারাই সহিংস বিক্ষোভের চেষ্টা করবে, তাদের প্রত্যেককে গ্রেপ্তার করা হবে।

পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলকে ‘হাশ মানি’ দেয়ার অভিযোগের জেরে গত বৃহস্পতিবার ফৌজদারি মামলায় অভিযুক্ত হন ট্রাম্প।

অভিযোগপত্রে ব্যবসায়িক জালিয়াতির দুই ডজনের বেশি অভিযোগ আনা হয়েছে বলে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে। প্রথম শুনানি শেষে অভিযোগগুলো প্রকাশ করবে কর্তৃপক্ষ।

অ্যামেরিকার ইতিহাসে এর আগে কোনো বতর্মান বা সাবেক প্রেসিডেন্টকে ফৌজদারি মামলার মুখোমুখি হতে হয়নি। এ কারণে একে ঐতিহাসিক মামলা হিসেবে দেখছেন আইন বিশেষজ্ঞরা। 
 


আগামী প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় বিচারের মুখোমুখি হতে হলো রিপাবলিকান নেতা ট্রাম্পকে।

ট্রাম্পের আইনজীবী জো ট্যাকোপিনা বলেছেন, বিচারকের সামনে ট্রাম্প উচ্চস্বরে বলবেন, তিনি অপরাধী নন। 

পাশাপাশি তার লিগ্যাল টিম একগুচ্ছ মোশন আদালতে তোলার প্রস্তুতি নিচ্ছে। এর মধ্যে একটিতে বিচার প্রক্রিয়ায় ত্রুটির অভিযোগ করে মামলা খারিজের অনুরোধ করা হবে।
 


ধারণা করা হচ্ছে, ট্রাম্পের ওপর ‘গ্যাগ অর্ডার’ জারি করতে পারেন বিচারক। এই অর্ডার দেয়া হলে আদালতের বাইরে কোথাও মামলা নিয়ে কোনো বক্তব্য দিতে পারবেন না ট্রাম্প।

ট্যাকোপিনা হুঁশিয়ার করে বলেন, ‘গ্যাগ অর্ডার দেয়া হলে ট্রাম্পের মামলা ঘিরে সমর্থকদের মধ্যে উত্তেজনার আগুন দাউ দাউ করে ছড়িয়ে পড়বে।’

এদিকে, নিজের লিগ্যাল টিমে ট্যাকেপিনা ও সুয্যান নিশেলেসের পাশাপাশি আরও একজন অ্যাটর্নিকে শেষ মুহূর্তে নিয়োগ দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট। নতুন এই অ্যাটর্নি টড ব্ল্যাঞ্চ ক্রিমিনাল ডিফেন্স ল-ইয়ার হিসেবে সুপরিচিত। একসময় ছিলেন ফেডারেল প্রসিকিউটর।

সব মিলিয়ে মামলায় শক্ত লড়াইয়ের জন্য সব প্রস্তুতি নিয়েছেন ডনাল্ড ট্রাম্প। 


0 মন্তব্য

মন্তব্য করুন