টেনেসি: দ্য ভলেন্টিয়ার স্টেইট

নাহিদ আল-কাদরী, টিবিএন ডেস্ক

এপ্রিল ৪ ২০২৩, ২২:২৬

টেনেসির ম্যাপ

টেনেসির ম্যাপ

  • 0

শিলোহ ও চাট্টানুগাসহ বহু গৃহযুদ্ধের কেন্দ্রস্থল টেনেসি ১৭৯৬ সালের ১ জুন ১৬তম স্টেইট হিসেবে ইউনিয়নে নাম লেখায়।

স্থলবেষ্টিত স্টেইট টেনেসির অবস্থান মধ্য-দক্ষিণ-পূর্ব অ্যামেরিকায়। এটি ইউনাইটেড স্টেইটসের আটটি রাজ্যের সঙ্গে সীমানা গড়েছে। এর উত্তরে কেন্টাকি ও ভার্জিনিয়া, পূর্বে নর্থ ক্যারোলাইনা, দক্ষিণে মিসিসিপি, অ্যালাবামা ও জর্জিয়া এবং পশ্চিমে মিসিসিপি নদীর পাশে আরকানসা ও মিযৌরি স্টেইট।

টেনেসির প্রচলিত নাম ‘দ্য ভলেন্টিয়ার স্টেইট’। এটি এক সময় নর্থ ক্যারোলাইনার অংশ ছিল। ১৭৯০ সালে নর্থ ক্যারোলাইনা এলাকাটিকে ইউনাইটেড স্টেইটসের কাছে হস্তান্তর করে।

শিলোহ ও চাট্টানুগাসহ বহু গৃহযুদ্ধের কেন্দ্রস্থল টেনেসি ১৭৯৬ সালের ১ জুন ১৬তম স্টেইট হিসেবে ইউনিয়নে নাম লেখায়।

ভৌগোলিক অবস্থা

বুলগেরিয়া বা কিউবার সমান টেনেসির আয়তন ৪২,১৪৪ বর্গমাইল। এটি টেক্সাসের তুলনায় প্রায় ছয়গুণ ছোট।

টেনেসির ৯৫টি কাউন্টি রয়েছে।

গ্র্যান্ড ডিভিশনস

টেনেসির নিজস্ব ভৌগোলিক ও সাংস্কৃতিক বৈশিষ্ট্য রয়েছে। এর তিনটি গ্র্যান্ড ডিভিশন হলো পূর্ব, মধ্য ও পশ্চিম টেনেসি।

অ্যাপালাচিয়ান মালভূমির দক্ষিণ অংশ কাম্বারল্যান্ড মালভূমি। এর অবস্থান ইস্ট টেনেসিতে। পার্বত্য এই অঞ্চলে ইস্ট টেনেসির প্রধান শহরের মধ্যে আছে নক্সভিল, চাট্টানুগা ও ট্রাই-সিটিস: কিংসপোর্ট, জনসন সিটি এবং ব্রিস্টল। 

ইস্ট টেনেসির প্রায় পুরোটাই ইস্টার্ন টাইম জোন মেনে চলে। তবে স্টেইটের বাকি অংশ চলে কেন্দ্রীয় সময় অনুযায়ী।

মিডল টেনেসি কাম্বারল্যান্ড মালভূমির পশ্চিমে অবস্থিত। এই অঞ্চলে রোলিং পাহাড় ও উর্বর নদী উপত্যকা রয়েছে। ন্যাশভিল মেট্রোপলিটন এলাকার জনসংখ্যা ১.৬ মিলিয়ন। 

টেনেসি নদী ও মিসিসিপির মধ্যে ওয়েস্ট টেনেসির অবস্থান। দ্বিতীয় বৃহত্তম শহর মেমফিস ছাড়া এর বেশিরভাগ অঞ্চলই কৃষিভিত্তিক।

সর্বোচ্চ উচ্চতা

টেনেসির সর্বোচ্চ উচ্চস্থান ক্লিংম্যানস ডোম, যা দৈর্ঘ্যে প্রায় ৬,৬৪৩ ফুট। এটি দ্য গ্রেট স্মোকি মাউন্টেইনের একটি পর্বত। এর পূর্বে উত্তর ক্যারোলাইনার সীমান্ত। 

ওয়ার্ল্ড হেরিটেয সাইট

টেনেসির ‘গ্রেট স্মোকি মাউন্টেইনস ন্যাশনাল পার্ক’ ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেয সাইটগুলোর মধ্যে একটি। পার্কটি নর্থ অ্যামেরিকার নাতিশীতোষ্ণ অঞ্চলের উদ্ভিদ ও প্রাণীর প্রধান আশ্রয়স্থল, যা প্লেইস্টোসিনকালের হিমবাহ থেকে আসা। এটি ২০০,০০০ হেক্টরের বেশি এলাকা জুড়ে অবস্থিত।

জনসংখ্যা

২০১৯ সালের তথ্য অনুযায়ী, টেনেসির জনসংখ্যা ৬.৮ মিলিয়ন। রাজধানী ও বৃহত্তম শহর ন্যাশভিল। বৃহত্তম মেট্রো এলাকা ন্যাশভিল মেট্রোপলিটন। শহরটি উত্তর মধ্য টেনেসির কাম্বারল্যান্ড নদীতীরে অবস্থিত।

জাতি ও জনগোষ্ঠী

টেনেসির জনসংখ্যার মধ্যে হোয়াইট ৭৩.৭ শতাংশ, আফ্রিকান অ্যামেরিকান ১৭.১ শতাংশ, হিস্প্যানিক বা ল্যাটিনো ৫.৬ শতাংশ, এশিয়ান ১.৯ শতাংশ এবং নেইটিভ অ্যামেরিকান ০.৮ শতাংশ।

শহর

টেনেসির ১০০ হাজারের বেশি জনসংখ্যার শহরের মধ্যে ন্যাশভিল, মেমফিস, নক্সভিল, চ্যাটানুগা, ক্লার্কসভিল এবং মুরফ্রিসবোরো অন্যতম।

এর ব্যস্ততম বিমানবন্দর মেমফিস আন্তর্জাতিক বিমানবন্দর, ন্যাশভিল আন্তর্জাতিক বিমানবন্দর এবং ম্যাকগি টাইসন বিমানবন্দর, নক্সভিল।


0 মন্তব্য

মন্তব্য করুন