ফেরেইরার হ্যাটট্রিকে কোয়ার্টার-ফাইনালে অ্যামেরিকা

টিবিএন ডেস্ক

জুলাই ৩ ২০২৩, ১৬:৪৯

ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে অ্যামেরিকা। ছবি: সংগৃহীত

ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে অ্যামেরিকা। ছবি: সংগৃহীত

  • 0

জেসুস ফেরেইরার হ্যাটট্রিকে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোকে ৬-০ গোলে হারিয়ে কনকাকাফ গোল্ড কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে অ্যামেরিকা। অন্যদিকে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মেক্সিকোকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টারে পৌঁছেছে কাতার।

প্রথম খেলোয়াড় হিসেবে গোল্ড কাপের পরপর দুই ম্যাচে হ্যাটট্রিকের কৃতিত্ব গড়লেন ফেরেইরা।

অ্যামেরিকার পেছনে থেকে গ্রুপ-এ’র দ্বিতীয় দল হিসেবে শেষ আটে উঠেছে জ্যামাইকা। ক্যালিফোর্নিয়ার সান্টা ক্লারাতে রোববার গ্রুপের শেষ ম্যাচে জ্যামাইকা ৫-০ গোলে সেন্ট কিটস অ্যান্ড নেভিসকে বিধ্বস্ত করে।

গ্রুপ-বি’তে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা মেক্সিকোকে হারিয়ে অঘটনের জন্ম দিয়ে দ্বিতীয় দল হিসেবে নক আউট পর্বে গেছে কাতার। কাতারের এই জয়ে হাইতিকে ২-১ গোলে হারিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নিয়েছে হন্ডুরাস। কাতার ও হন্ডুরাস সমান ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব শেষ করেছে।

নর্থ ও সেন্ট্রাল অ্যামেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের সর্বোচ্চ এই টুর্নামেন্টে দ্বিতীয়বারের মতো অতিথি দল হিসেবে খেলার সুযোগ পেয়েছে কাতার । ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দলটি পর্তুগালের কোচ কার্লোস কেরোশের অধীনে গোল্ড কাপে খেলছে। এশিয়ান চ্যাম্পিয়ন কাতার দুই বছর আগে গোল্ড কাপে অতিথি দল হিসেবে খেলতে এসে সেমিফাইনাল নিশ্চিত করেছিল।

এদিকে ত্রিনিদাদকে বিন্দুমাত্র ছাড় দেয়নি অ্যামেরিকানরা। ১১ মিনিটে ক্যারিবিয়ান দলটি প্রায় এগিয়ে গিয়েছিল। উইংগার লেভি গার্সিয়ার ডানদিকের ক্রসে জোয়েভিন জোনসের ভলি অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। তিন মিনিট পর গোলের খাতা খোলেন আগের ম্যাচে সেন্ট কিটসের বিরুদ্ধে ৬-০ গোলের জয়ের হ্যাট্রিকম্যান ফেরেইরা। ডেজুয়ান জোনসের পুল-ব্যাক থেকে প্রথম টাচেই তিনি বল জালে জড়ান। ৩৮ মিনিটে ত্রিনিদাদ গোলরক্ষক মারভিন ফিলিপকে বোকা বানিয়ে এফসি ডালাসের ফরোয়ার্ড ফেরেইরা ব্যবধান দ্বিগুন করেন। প্রথমার্ধের ইনজুরি টাইমে ডোর্ডি মিহাইলোভিচের আদায় করা পেনাল্টি থেকে হ্যাটট্রিক পূরণ করেন কলম্বিয়ান বংশোদ্ভূত ফেরেইরা।

বিরতির পর স্বাগতিক অ্যামেরিকা কিছুটা খেই হারিয়ে ফেলে। এই সুযোগে ত্রিনিদাদ আক্রমনের ধার বাড়ায়। শ্যানন গোমেজের শট পোস্টে লেগে ফেরত এলে ৬২ মিনিটে গোলবঞ্চিত হয় ত্রিনিদাদ। ১৯ বছর বয়সী বদলী খেলোয়াড় কাডে কোয়েল আংকেল স্যামকে চতুর্থ গোল উপহার দেন। ৭৯ মিনিটে জুলিয়ান গ্রেসেলের পাসে দলের হয়ে পঞ্চম গোলটি করেন গিয়ানলুকা বুসিও। কোয়েলের অ্যাসিস্টে স্টপেজ টাইমের চতুর্থ মিনিটে ব্র্যান্ডন ভাসকুয়েজ শেষ গোলটি করলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে অ্যামেরিকা।

টুর্নামেন্টে প্রথমবারের মতো খেলতে আসা সেন্ট কিটসের বিরুদ্ধে জ্যামাইকাও তাদের শক্তিমত্তার প্রমান দিয়েছে। ৩০ মিনিটে খাহিম প্যারিসের লো ক্রসে সেন্ট কিটসের গোল-কিপার জুলানি আর্চিবাল্ড আত্মঘাতি গোলে জ্যামাইকাকে এগিয়ে দেন। এরপর জ্যামাইকার দুটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। অ্যাস্টন ভিলার উইঙ্গার লিওন বেইলির চতুর এক ব্যাক-হিলে জন রাসেল ব্যবধান দ্বিগুন করেন। দ্বিতীয়ার্ধের শুরুতে ডেমারাই গ্রের অ্যাসিস্টে দলের হয়ে তৃতীয় গোলটি করেন ডি’শন বার্নার্ড। ৭২ ও ৭৪ মিনিটে ড্যানিয়েল জনসন ও কোরি ব্রুক আরো দুই গোল করলে বড় জয় পায় জ্যামাইকা।

অ্যামেরিকা ও জ্যামাইকা দুই দলই সাত পয়েন্ট নিয়ে গ্রুপ-এ’র ম্যাচ শেষ করেছে। কিন্তু শেষ পর্যন্ত গোল ব্যবধানে এগিয়ে শীর্ষস্থান নিয়ে পরের রাউন্ডে পৌঁছেছে স্বাগতিক অ্যামেরিকা।


0 মন্তব্য

মন্তব্য করুন