নেদারল্যান্ডসের স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ

টিবিএন ডেস্ক

জুলাই ৫ ২০২৩, ২০:৩৯

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

পড়াশোনায় মনোযোগ ধরে রাখতে শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষিদ্ধের ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডস সরকার। স্কুল কর্তৃপক্ষের সহযোগিতায় এ উদ্যোগ আগামী বছরের শুরু থেকে কার্যকর হবে।

ডাচ শিক্ষামন্ত্রী রবার্ট ডিজকগ্রাফ বলেন, ‘মোবাইল ফোন আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, এ কথা ঠিক, কিন্তু তা শ্রেণিকক্ষে আনা যাবে না… শিক্ষার্থীদের অবশ্যই শ্রেণিপাঠে মনোনিবেশ করতে হবে। তারা যাতে ভালোভাবে শিখতে পারে সে সুযোগ করে দিতে হবে।’

মোবাইল, ট্যাবলেট, স্মার্টওয়াচসহ অন্যান্য ডিজিটাল ডিভাইসগুলোও এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে। এ বিষয়ে নেদারল্যান্ডসের শিক্ষা মন্ত্রণালয়, স্কুল কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সংস্থাগুলো একটি চুক্তি করেছে।

তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞার ব্যতিক্রম থাকবে। এছাড়া প্রযুক্তিবিষয়ক ক্লাসে পড়াশোনার জন্য ডিজিটাল ডিভাইস আনা যাবে।

অভিভাবক, শিক্ষক এবং শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে প্রতিটি স্কুল কর্তৃপক্ষ এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে ডাচ সরকার। মোবাইলসহ ডিজিটাল ডিভাইস ব্যবহারে কতটুকু নিষেধাজ্ঞা দেয়া হবে সেটিও নির্ধারণ করবে স্কুল কর্তৃপক্ষ।

উদ্যোগটি কতটা কার্যকর হবে এবং এ বিষয়ে কোনো আইনি নিষেধাজ্ঞার প্রয়োজন আছে কি-না সেটি দেখতে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের শেষে এ নিয়ে পর্যালোচনা হবে।

গত সপ্তাহে ফিনল্যান্ডও শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। ইংল্যান্ড, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশও শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি মনোযোগ বাড়াতে মোবাইল ফোন নিষিদ্ধের প্রস্তাব করে।


0 মন্তব্য

মন্তব্য করুন