জো বাইডেনের দাঁতের ব্যথায় রাত জেগেছেন জিল

টিবিএন ডেস্ক

জুন ১৩ ২০২৩, ১২:৫৭

বাইডেন-জিল দম্পতি। ফাইল ছবি

বাইডেন-জিল দম্পতি। ফাইল ছবি

  • 0

অ্যামেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের দাঁতে রুট ক্যানাল করার কারণে তার সোমবারের নির্ধারিত কর্মসূচি স্থগিত করা হয়েছে। রুট ক্যানেলের পর রোববার রাতে তিনি ঘুমাতে পারেননি বলে জানিয়েছেন স্ত্রী জিল বাইডেন। এ কারণে সারা রাত জেগে থাকতে হয়েছে জিলক বাইডেনকেও।

কলেজের ক্রীড়াবিদদের সঙ্গে একটি সভায় সোমবার বাইডেনের উপস্থিত থাকার কথা থাকলেও তা বাতিল করা হয়। এছাড়া, নেইটোর জেনারেল সেক্রেটারির সঙ্গে তার সোমবারের বৈঠক একদিনের জন্য স্থগিত করা হয়েছে।

হোয়াইট হাউযের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়েরে সোমবার বিকেলে সংবাদ সম্মেলনে বাইডেনের রুট ক্যানালকে ‘রুটিন’ চিকিৎসা হিসেবে উল্লেখ করেন। পিয়েরে জানান, প্রেসিডেন্ট ভালো আছেন এবং এখন ভালো বোধ করছেন।

তবে বাইডেনের রুট ক্যানাল ও দাঁতের ব্যথার কারণ সম্পর্কে তিনি কোনো মন্তব্য করেননি।

পিয়েরে বলেন, ‘আমি দাঁতের ডাক্তার নই। প্রেসিডেন্টের দাঁতের সঙ্গে আমি কথাও বলতে পারি না। কাজেই আমি তার দাঁতের স্বাস্থ্য সম্পর্কে কোনো তথ্য জানাতে পারছি না।’

হোয়াইট হাউযের প্রকাশিত মেমোতে বাইডেনের ব্যক্তিগত চিকিৎসক কেভিন ও’কনর জানান, বাইডেন রোববার তার নিচের মাড়ির ডানদিকের প্রিমোলারে ব্যথার কথা জানান। এরপর তার রুট ক্যানাল করা হয়। কোনো জটিলতা ছাড়াই ‘প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে’।

ও’কনর বলেন, সোমবার সকালে বাইডেন দাঁতে ‘আরও অস্বস্তি’ অনুভব করেন। রুট ক্যানালের পর এটি স্বাভাবিক বিষয়।

অ্যামেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেন সোমবার সন্ধ্যায় নিউ ইয়র্ক সিটিতে একটি দলীয় তহবিল সংগ্রহের অনুষ্ঠানের বক্তৃতায় বলেছিলেন, রোববার তাদের দুজনের জন্যই ‘কঠিন রাত’ ছিল।

জিল বাইডেন বলেন, ‘জো বাইডেন সারা রাত ব্যথার কারণে জেগে ছিলেন।

‘আর তার মানে অবশ্যই আমিও সারা রাত জেগে ছিলাম। যদিও আমার ব্যথা মানসিক …।’

প্রেসিডেন্টের হোয়াইট হাউযেই দাঁতের চিকিৎসা সেবা পাওয়ার ঘটনায় বিস্ময় জানিয়েছেন ফার্স্ট লেডি। তিনি বলেন, ‘আপনি কি জানেন হোয়াইট হাউযের ভেতরে, নিচতলায় একটি ডেন্টিস্টের অফিস আছে? আমি আগে এটি দেখিনি।’

ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারের একটি এন্ডোডন্টাল স্পেশালিটি দল হোয়াইট হাউযেই বাইডেনের রুট ক্যানাল করেছে।

হোয়াইট হাউয জানায়, বাইডনেকে রুট ক্যানালে কোনো অ্যানেস্থেশিয়া দেয়া হয়নি। তাই ২৫তম সংশোধনী অনুযায়ী ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালনের প্রয়োজন পড়েনি।

তবে হোয়াইট হাউযের সাউথ লনে কলেজ অ্যাথলিট ডে তে বাইডেনের উপস্থিত থাকার কথা থাকলেও তার পরিবর্তে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস এনসিএএ চ্যাম্পিয়নদের স্বাগত জানান।


0 মন্তব্য

মন্তব্য করুন