ব্রিটিশ ধর্ম প্রচারক আনজেমের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ

টিবিএন ডেস্ক

জুলাই ২৪ ২০২৩, ১৩:৪৯

আনজেম চৌধুরী। এপি/ফাইল ছবি

আনজেম চৌধুরী। এপি/ফাইল ছবি

  • 0

ব্রিটিশ-মুসলিম ধর্ম প্রচারক আনজেম চৌধুরীর বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার তিনটি অভিযোগ এনেছে ব্রিটিশ পুলিশ। তাকে গত সপ্তাহে লন্ডনে গ্রেফতার করা হয়।

আনজেমের বিরুদ্ধে অভিযোগগুলো হলো, নিষিদ্ধ সংগঠনের সদস্য হওয়া, সেই সংগঠনের নেতৃত্ব দেয়া ও ইসলামিক স্টেইটের (আইএস) সমর্থনে বক্তব্য দেয়া।

পুলিশের তথ্য অনুযায়ী, আনজেমকে সোমবার লন্ডনের আদালতে হাজির করা হবে।

আনজেমকে গ্রেফতারের দিন হিথ্রো বিমানবন্দর থেকে ২৮ বছর বয়সী ক্যানাডিয়ান মুসলিম খালেদ হোসেনকেও জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়।

বৃটেইনের সবচেয়ে প্রভাবশালী ইসলাম প্রচারকদের মধ্যে অন্যতম আনজেম চৌধুরী। এর আগে জঙ্গি গোষ্ঠী আইএসকে সমর্থন দেয়ায় লন্ডনের আদালত ২০১৬ সালে তাকে একবার কারাগারে পাঠায়। সাড়ে পাঁচ বছরের সাজা অর্ধেক ভোগ করার পর কিছু শর্ত আরোপ করে ২০১৮ সালে তাকে মুক্তি দেয়া হয়।

সে সময় বিচারক টিমোথি হলরয়েড আনজেমকে বিপজ্জনক ও ভয়ঙ্কর বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘তার মধ্যে কোনো অনুশোচনাবোধ নেই।’

এখনকার নিষিদ্ধ সংগঠন আল-মুহাজিরুনের প্রধান ছিলেন আনজেম। অ্যামেরিকায় নাইন-ইলেভেনে হামলার জন্য জঙ্গিদের প্রশংসা করার পাশাপাশি বাকিংহাম প্যালেসকে মসজিদে রূপান্তর করতে চেয়ে আলোচনায় এসেছিলেন তিনি।

লন্ডনে ২০০৫ সালে বোমা হামলার পেছনে আনজেমের সংগঠনকে চালিকাশক্তি হিসেবে দায়ী করে ব্রিটিশ পুলিশ।

বৃটেইনে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ২০১৪ সালের জুন থেকে নিষিদ্ধ আইএসআইএল বা আইএস। এই সংগঠনের জন্য কাউকে আমন্ত্রণ জানানো ফৌজদারি অপরাধ বলে গণ্য হয়। এ ধরনের অপরাধের জন্য বৃটেইনে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন