পর্যটক কমাতে ক্রুস শিপ বন্ধ করছে আমস্টারডাম

টিবিএন ডেস্ক

জুলাই ২১ ২০২৩, ১৮:৩৯

সিটি কাউন্সিল আমস্টার্ডামের ক্রুজ শিপ টার্মিনাল বন্ধ করার প্রস্তাব অনুমোদন করেছে। ছবি: সংগৃহীত

সিটি কাউন্সিল আমস্টার্ডামের ক্রুজ শিপ টার্মিনাল বন্ধ করার প্রস্তাব অনুমোদন করেছে। ছবি: সংগৃহীত

  • 0

নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে পর্যটকের চাপ কমাতে ক্রুজ শিপ বন্ধের প্রস্তাব অনুমোদন করেছে সিটি কাউন্সিল। বৃহস্পতিবার অনুমোদন করা হয় এ প্রস্তাব।

দেশটির কেন্দ্রীয় বাম দল ডি-সিক্স-সিক্স এক বিবৃতিতে বলেছে, সংখ্যা গরিষ্ঠের ভোটে এই প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

আমস্টারডামের ডেপুটি মেয়র হেস্টার ফন বুরেন বন্দরের দায়িত্বে রয়েছেন। তার মুখপাত্র সিনএনকে বলেন যে, বৃহস্পতিবার সিটি কাউন্সিল শহরের ক্রুজ শিপ টার্মিনাল বন্ধ করার প্রস্তাব অনুমোদন করেছে।

পর্যটনকে সীমিত করতে এবং বিশৃঙ্খলা রোধ করতে আমস্টারডাম রিভার ক্রুস সীমাবদ্ধ করতে চাচ্ছে। পর্যটক হোটেলগুলোকে অফিসে রূপান্তর করা হবে। সেই সঙ্গে ক্লাবগুলোকে আগে বন্ধ করার পরিকল্পনাও নেবে সিটি কাউন্সিল।

ডেপুটি মেয়রের মুখপাত্র জানান, শিগগিরই এই অঞ্চল ক্রুজ মুক্ত হবে। তবে কিছু সময় লাগবে।

আমস্টারডামে এই বছর রাতে ১৮ মিলিয়নেরও বেশি পর্যটক হবে বলে ধারণা করা হচ্ছে। ২০২৫ সালের মধ্যে পর্যটকের সংখ্যা ২৩ মিলিয়নে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ২৪ থেকে ২৫ মিলিয়ন পর্যটক দিনের বেলা ভ্রমণ করেন । ২০২১ সালের আমস্টারডাম টুরিজম ইন ব্যালেন্স আইন অনুযায়ী, রাতের বেলা পর্যটকের সংখ্যা যদি ১৮ মিলিয়ন হয় তাহলে কর্তৃপক্ষ হস্তক্ষেপ করতে পারবে।

এ বছরের শুরুর দিকে আমস্টারডাম পর্যটনের প্রতি বিশেষ নজর দেয়। এরপর তারা ব্রিটিশ পর্যটকদের সেখানে স্ট্যাগ পার্টিতে নিরুৎসাহিত করে।

আমস্টারডামে ১৮ থেকে ৩৫ বছর বয়সীরা অতিরিক্ত মদ্যপান, মাদকসেবন ও অসামাজিক আচরণ করে থাকে। এসব বিষয়ে পর্যটকদের সতর্ক করেছে কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ এই বছর ঘোষণা করেছে, তারা রেড লাইট ডিস্ট্রিক্টের রাস্তায় গাঁজাসেবন নিষিদ্ধ করবে এবং অ্যালকোহল নিরুৎসাহিত করতে নতুন পদক্ষেপ নেবে।


0 মন্তব্য

মন্তব্য করুন