কোর্টে হাজিরার একদিন আগে ফ্লোরিডায় ট্রাম্প

টিবিএন ডেস্ক

জুন ১২ ২০২৩, ১৫:১০

ফ্লোরিডার বিমানবন্দরে ট্রাম্পের ব্যক্তিগত বিমান। ছবি: সংগৃহীত

ফ্লোরিডার বিমানবন্দরে ট্রাম্পের ব্যক্তিগত বিমান। ছবি: সংগৃহীত

  • 0

গোপন নথি জব্দের মামলায় মায়ামির ফেডারেল কোর্টে হাজিরার একদিন আগে ফ্লোরিডা পৌঁছেছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। লিগ্যাল টিমের জন্য সম্ভাব্য আইনজীবী ঠিক করতে সোমবার দুপুরে তিনি ফ্লোরিডা পৌঁছান বলে নিশ্চিত করেছে সিএনএন।।

দুপুরে তার ব্যক্তিগত বিমানটি ফ্লোরিডা পৌঁছায় বলে জানিয়েছে সিএনএন।

মামলায় অভিযুক্ত হওয়ার পর তার লিগ্যাল টিমের দুই আইনজীবী পদত্যাগের ঘোষণা করেন। তাই নতুন আইনজীবীর খোঁজ করছেন আসন্ন নির্বাচনে লাল শিবিরের এই প্রেসিডেন্ট পদপ্রার্থী।

নতুন আইনজীবীর খোঁজে সোমবার পুরোটা সময়ই ফ্লোরিডায় কাটাবেন ট্রাম্প। নিজের মার-অ্যা-লাগো বাড়িতে রাত কাটিয়ে পরদিন হাজির হবেন আদালতে।

গোপন নথি জব্দের মামলায় ট্রাম্পের বিরুদ্ধে গত বৃহস্পতিবার ৩৭টি অভিযোগ এনেছেন ফেডারেল আইনজীবীরা জাস্টিস ডিপার্টমেন্ট শুক্রবার অভিযোগগুলো প্রকাশ করে। এতে বলা হয়েছে ২০২১ সালে ক্ষমতা ছাড়ার পর জাতীয় নিরাপত্তার তথ্য নিজের কাছে রেখে দেয়া সংক্রান্ত ৩১টি অভিযোগ, বিচারকে বাধাগ্রস্ত করার ষড়যন্ত্রের একটি, নথি বা রেকর্ড আটকে রাখার একটি, নথি বা রেকর্ড বেআইনিভাবে গোপন করার একটি, ফেডারেল তদন্তে নথি গোপন করার একটি, গোপন করার পরিকল্পনার একটি এবং মিথ্যা বিবৃতি ও উপস্থাপনার একটিসহ মোট ৩৭টি অভিযোগ রয়েছে সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে।

অভিযোগপত্রে আরও উল্লেখ করা হয় ট্রাম্প নথিগুলো বক্সে ভরে মার-আ-লাগোর বাড়ির বেডরুম, স্টোররুম, বাথরুম ও বলরুমে রেখে দিয়েছিলেন। সেখান থেকে কিছু বক্স তিনি নিউ জার্সির বেডমিনস্টার গলফ ক্লাবে সরিয়ে নেন।

অভিযোগপত্র প্রকাশের কয়েক ঘণ্টা আগে ক্লাসিফায়েড নথি জব্দের ঘটনায় ট্রাম্পের পাশাপাশি ফৌজদারি অপরাধে অভিযুক্ত করা হয় তার একান্ত সহযোগী ওয়াল্ট নাউটাকে।

এই মামলায় মায়ামির আদালতে মঙ্গলবার তলব করা হয়েছে তাকে। সবচেয়ে গুরুতর অভিযোগ প্রমাণিত হলে ট্রাম্পের ২০ বছর পর্যন্ত জেল হতে পারে।

আগামী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচারকাজে ব্যস্ত লাল শিবিরের এই নেতা। এর মধ্যেই দুটি ফৌজদারি মামলায় অভিযুক্ত হলেন তিনি।

নিউ ইয়র্কে ব্যবসায়িক নথির মিথ্যা তথ্য দেয়ায় ৩৪টি অপরাধের অভিযুক্ত হওয়ার তিন মাসেরও কম সময় পর ট্রাম্পের বিরুদ্ধে ফ্লোরিডা এস্টেটে গোপন নথির অব্যবস্থাপনায় অভিযুক্ত করা হলো।

এটি এখন পর্যন্ত অ্যামেরিকার কোনো সাবেক প্রেসিডেন্টের জন্য সবচেয়ে গুরুতর আইনি জটিলতা।


0 মন্তব্য

মন্তব্য করুন