বাংলাদেশে বড় বিনিয়োগের প্রস্তাব সৌদি আরবের

টিবিএন ডেস্ক

মে ২৪ ২০২৩, ১:৩৮

সৌদি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস

সৌদি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস

  • 0

স্থিতিশীল সরকার ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ভালো রেকর্ড থাকায় সৌদি আরব নানা খাতে বাংলাদেশে বড় বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।

সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিয়াহ এবং অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী ফয়সাল আলিব্রাহিম মঙ্গলবার দোহায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এ প্রস্তাব দেন।

সৌদি মন্ত্রীরা ভ্রাতৃপ্রতিম হিসাবে বাংলাদেশের প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশের নেতৃত্ব খুবই ভালো, দৃষ্টিভঙ্গি ভালো এবং তাদের প্রতিশ্রুতি ভালো। দেশে একটি স্থিতিশীল সরকার রয়েছে এবং বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি খুবই ভালো।’

তারা জানান, ইতোমধ্যে তারা কয়েকটি প্রস্তাব দিয়েছেন। যার মধ্যে রয়েছে পতেঙ্গা বন্দরের পাশে অর্থনৈতিক অঞ্চল গঠন, পেট্রোকেমিক্যাল, ডিজেল, জেট  ফুয়েল, সারের প্রধান বিতরণ কেন্দ্র ও শিপিং লাইন প্রতিষ্ঠা।

শেখ হাসিনা বলেন যে, তিনি এরইমধ্যে অনুমতি দিয়েছেন। তিনি বাংলাদেশে সৌদি বিনিয়োগ সহজ করার ক্ষেত্রে কোনো বাধা থাকলে তা দূর করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

সৌদি আরবও পারস্পরিক সুবিধার জন্য কৃষির মতো বিভিন্ন খাতে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলতে আগ্রহী। এ বিষয়ে তারা বাংলাদেশকে প্রয়োজনীয় আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

দুই মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দুই দেশের জনগণের সুবিধার জন্য সৌদি আরবে ওষুধ, পানীয় এবং রিয়েল এস্টেট শিল্প স্থাপনের অনুরোধ জানান ও সৌদি আরবের ভিশন ২০৩০ এর লক্ষ্য অর্জনে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন।


0 মন্তব্য

মন্তব্য করুন