ঘরে ঘরে উষ্ণতা দেবে এআই

নাহিদ আল-কাদরী, টিবিএন ডেস্ক

মার্চ ২৫ ২০২৩, ১৯:৫২

জার্মান প্রযুক্তিবিদ পাউল হোক ও টমাস ভেবার

জার্মান প্রযুক্তিবিদ পাউল হোক ও টমাস ভেবার

  • 0

আবহাওয়া ফোরকাস্টিংয়ের মাধ্যমে জ্বালানির সম্ভাব্য ব্যবহার সম্পর্কে আগাম ধারণা দিতে পারে এআই।

শীতে বাড়ি অথবা অফিস উষ্ণ রাখতে প্রচুর জ্বালানির দরকার পড়ে। আর্থিক দিক বিবেচনায় এটি বেশ ব্যয়বহুল। আর্টিফিশিয়াল ইন্টেলিযেন্স বা এআই ব্যবহার করে এই ব্যয় অনেকটা কমানো সম্ভব। 

আর্টিফিশিয়াল ইন্টেলিযেন্স বিজ্ঞানের এমন একটি শাখা যা স্বয়ংক্রিয়ভাবে মানুষের চিন্তা শক্তি ও বুদ্ধিমত্তা অনুকরণে সক্ষম। এমনকি অনেক ক্ষেত্রে মানুষের ক্ষমতাকেও ছাড়িয়ে যেতে শুরু করেছে এআই।  

ঘরকে গরম রাখতে জার্মান প্রযুক্তিবিদ পাউল হোক ও টমাস ভেবার সম্প্রতি একটি এআই প্রোগ্রাম উদ্ভাবন করেছেন। 

এই হিটিং ব্যবস্থার জন্য ছাদে বেশ কিছু সোলার প্যানেল থাকতে হয়। আর ভবনের ভেতরে গরম হাওয়া টেনে আনতে দরকার পড়ে পাইপের। এ পদ্ধতিতে জিওথার্মাল এনার্জিকে ভূমির অন্তত ১০০ মিটার নিচ থেকে পাম্প করে উপরে তুলে আনতে হয়। 

এ ব্যবস্থায় জ্বালানির কতটুকু ব্যবহার হবে তা আগে থেকে অনুমান করা সম্ভব। এছাড়া কখন ও কীভাবে জ্বালানির ব্যবহার হচ্ছে এবং কীভাবে সবচেয়ে কার্যকর উপায়ে ব্যবহার করা যেতে পারে তাও জানা যায়। 

আবহাওয়া ফোরকাস্টিংয়ের মাধ্যমে জ্বালানির সম্ভাব্য ব্যবহার সম্পর্কে আগাম ধারণা দিতে পারে এআই। আর এর হিটিং সিস্টেম ঘরের বাইরের তাপমাত্রার উপর নির্ভর করে কাজ করে। ভবনে সূর্যের আলো পৌঁছালে তা দিয়ে বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চয় করে রাখে। ফলে সূর্যালোক না থাকার দিনেও সঞ্চিত বিদ্যুৎ ব্যবহার করা যায়।

বাইরে অনেক ঠান্ডার দিন তখন শুধু কুলিং টাওয়ার নয়, পাম্পও কম কাজ করতে থাকে। এআই বিষয়টি বুদ্ধিমত্তার সঙ্গে সমন্বয় করে। ফলে কম জ্বালানি খরচ করে ডেটা সেন্টারের কম্পিউটার ঠিক রাখা যায়।

এআই-এর মাধ্যমে বার্লিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞান ও প্রযুক্তি পার্কে স্বয়ংক্রিয় হিটিং ব্যবস্থা চালু হয়েছে। কিছুদিন আগেও বছর শেষে হাতে মিটার রিডিং পাওয়ার আগ পর্যন্ত কোন ভবনে কত জ্বালানি ব্যবহার হচ্ছে তা জানা সম্ভব ছিল না। এছাড়া জ্বালানি কখন বেশি ব্যবহার হয়েছে তা বছর শেষে পাওয়া রিডিং এ উল্লেখ থাকে না। আর্টিফিশিয়াল ইন্টেলিযেন্সের মাধ্যমে সেই সমস্যারও সমাধান হয়েছে। 

এ প্রযুক্তির মাধ্যমে কর্মীরা তাদের নির্ধারিত কাজের জায়গা কখন গরম করতে হবে তা ঠিক করে দিতে পারেন। যেমন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস করলে শুধু সে সময়ে হিটিং ব্যবস্থা চালু থাকবে। ছুটির দিনে ব্যবস্থাটি বন্ধও রাখা যাবে।


0 মন্তব্য

মন্তব্য করুন