মন্টানায় টিকটক সম্পূর্ণ নিষিদ্ধে বিল পাশ

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৫ ২০২৩, ২২:২৪

মন্টানায় টিকটক সম্পূর্ণ নিষিদ্ধে বিল পাশ
  • 0

অ্যামেরিকার প্রথম স্টেইট হিসেবে টিকটক পুরোপুরি নিষিদ্ধের বিল পাশ করেছে মন্টানা। স্টেইটের আইন প্রণেতারা গত শুক্রবার ৫৪-৪৩ ভোটে টিকটক নিষিদ্ধের বিলটি পাশ করেন।

রিপাবলকান গভর্নর গ্রেইগ যিয়ানফোর্টের সইয়ের জন্য এটি তার কাছে পাঠিয়েছে মন্টানা হাউয।

টিকটক কর্তৃপক্ষের আইনি লড়াইয়ের সুযোগ থাকলেও মন্টানার এই বিল পাশ সারা দেশের আইন প্রণেতাদের সামনে উদাহরণ তৈরি করল। 

গভর্নর যিয়ানফোর্ট গত মার্চেই সব সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করা একটি বিলে সই করেন। ৩০-২০ ভোটে ওই বিলটি পাশ করেন সেনেট সদস্যরা। 

এক বিবৃতিতে গভর্নর অফিস বলেছে, ‘আইনপ্রণেতাদের পাঠানো যেকোনো বিল গভর্নর খুব বিচক্ষণতার সঙ্গে বিবেচনা করে থাকেন। তিনি টিকটকের উপর নিষেধাজ্ঞা বিষয়ে কাজ শুরু করলে বিলটির অবস্থা সম্পর্কে সবাইকে জানানো হবে।‘ 

চাইনিজ টেক কোম্পানি বাইট ড্যান্সের মালিকানাধীন টিকটক তার ব্যবহারকারীদের তথ্য চাইনিজ সরকারের কাছে হস্তান্তরের অধিকার রাখে। এ কারণে এফবিআই, সিআইএসহ অসংখ্য সংস্থার তদন্তের মুখে পড়েছে টিকটক। তবে এখনো পর্যন্ত টিকটকের বিরুদ্ধে উদ্বেগজনক অভিযোগের তথ্য প্রমাণ উপস্থাপন করেননি আইনপ্রণেতারা। 

মন্টানায় টিকটক বন্ধের বিল পাশের প্রতিক্রিয়ায় টিকটকের এক মুখপাত্র শুক্রবার সিবিএস নিউযকে বলেন, ‘বিল পাশের সঙ্গে সংশ্লিষ্টরা স্বীকার করেছেন, আমেরিকান ভয়েস সেন্সর করার এই প্রচেষ্টাটি কার্যকর করতে তাদের সম্ভাব্য কোনো পরিকল্পনা নেই। আর তাই বিলটির সাংবিধানসম্মত কিনা সে বিষয়ে আদালত সিদ্ধান্ত দেবে। আমরা মন্টানায় টিকটক ব্যবহারকারীদের জন্য আইনি লড়াই চালিয়ে যাব।‘ 


0 মন্তব্য

মন্তব্য করুন