শস্যচুক্তিতে ফিরতে চাপের মুখে রাশিয়া

টিবিএন ডেস্ক

জুলাই ২৩ ২০২৩, ১১:৩৯

ফাইল ছবি।

ফাইল ছবি।

  • 0

বৈশ্বিক খাদ্য সংকট এড়ানোর জন্য ইউক্রেইন থেকে শস্য রফতানির সুযোগ ফের সচল করতে রাশিয়া তার মিত্র চায়না ও উন্নয়নশীল দেশগুলোর পাশাপাশি পশ্চিমা দেশের পক্ষ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চাপের মুখে পড়েছে।

এক বছরের পুরনো শস্যচুক্তি থেকে বেরিয়ে আসার পর ইউক্রেইনের বন্দরগুলোতে হামলা এবং বন্দরের অবকাঠামো ধ্বংসের জন্য শুক্রবার জাতিসংঘ ও নিরাপত্তা পরিষদের সদস্যরা মস্কোর সমালোচনা করে

রাশিয়ার দাবি, তারা ব্ল্যাক সি শস্যচুক্তি থেকে বেরিয়ে গেছে কারণ রাশিয়ার খাদ্য ও সার বিশ্ববাজারে পাঠানোর ক্ষেত্রে পশ্চিমাদের বাধা ঠেকাতে ব্যর্থ হয়েছে জাতিসংঘ।

ক্রেমলিন বলেছে, ব্যাংকিং ব্যবস্থাসহ বিভিন্ন বাধা দূর করার ক্ষেত্রে অগ্রগতি হলে তারা ইউক্রেইনের শস্য রফতানির ওপর বাধা দূর করার বিষয়টি বিবেচনা করবে।

জাতিসংঘে চায়নার উপরাষ্ট্রদূত গেং শুয়াং ইউক্রেনের শস্য এবং রাশিয়ার খাদ্য ও সার উভয়ই বিশ্ব বাজারে পৌঁছানো নিশ্চিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেসের প্রতিশ্রুতির কথা উল্লেখ করেন।

তিনি আশা প্রকাশ করেন, রাশিয়া এবং জাতিসংঘ ‘আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা বজায় রাখা এবং বিশেষত উন্নয়নশীল দেশগুলোতে খাদ্য সংকট নিরসনের স্বার্থে’ উভয় দেশ থেকে রফতানি ফের শুরু করার জন্য একযোগে কাজ করবে।

চুক্তিতে ফের যোগ দিতে রাশিয়ার শর্ত

বেশ কয়েকটি উন্নয়নশীল দেশ ইউক্রেইনীয় শস্য রফতানি বন্ধের প্রভাব সম্পর্কে সতর্ক করেছে। এর ফলে ইতোমধ্যে বিশ্ববাজারে গমের দাম বেড়েছে।

জাতিসংঘে গ্যাবনের রাষ্ট্রদূত মিশেল বিয়াং বলেন, এই চুক্তি স্থগিত হওয়ায় শস্যের দাম বৃদ্ধি এবং খরাকবলিত হর্ন অব আফ্রিকা ও অন্যান্য অঞ্চলে খাদ্য নিরাপত্তাহীনতার ঝুঁকি বাড়িয়ে তুলেছে। তিনি বর্তমান অচলাবস্থা ভাঙতে এবং মানবিক সংকট এড়ানোর জন্য আলোচনার আহ্বান জানান।

জাতিসংঘে মোজাম্বিকের রাষ্ট্রদূত পেদ্রো আফনসো বলেন, ‘সংঘাত, জলবায়ু পরিবর্তন এবং বহুপাক্ষিক সমাধানের প্রতি আস্থা হারানোর সঙ্গে লড়াইরত বিশ্বে বৈশ্বিক আর্থ-সামাজিক চাপ আরও বাড়িয়ে তুলবে রাশিয়ার এই পদক্ষেপ।’

জাতিসংঘে রাশিয়ার উপরাষ্ট্রদূত দিমিত্রি পলিয়ানস্কি বলেছেন, রাশিয়া-জাতিসংঘের সমঝোতা স্মারকের সাতটি নীতি বাস্তবায়িত হলে মস্কো চুক্তিতে ফের যোগ দেয়ার বিষয়টি বিবেচনা করতে প্রস্তুত রয়েছে।

রুশ শস্য ও সার রফতানির ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা তুলে নেয়া এবং বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থা সুইফটের সঙ্গে সংযোগসহ রফতানি সেবা দেয়া রাশিয়ান ব্যাংকগুলোর ওপর থেকে প্রতিবন্ধকতা তুলে নেয়ার উপর তিনি জোর দেন।

রাশিয়া কৃষি উৎপাদনের জন্য খুচরা যন্ত্রাংশ সরবরাহ ফের শুরু করা, বিমাসহ রাশিয়ান রফতানির জন্য চার্টার্ড জাহাজ সম্পর্কিত সমস্যার সমাধান, রাশিয়া থেকে ইউক্রেইনে যুদ্ধ ক্ষতিগ্রস্ত অ্যামোনিয়া পাইপলাইন ঠিক করা এবং সার রফতানিসংক্রান্ত সমস্যা সমাধানের কথাও উল্লেখ করেছেন তিনি।

তুর্কিয়ের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়াঁ বৃহস্পতিবার বলেছেন, জাতিসংঘের সঙ্গে ব্ল্যাক সি শস্য চুক্তিতে মধ্যস্থতা করতে সহায়তাকারী তুর্কিয়ে চুক্তিটি ফের সচল করার জন্য তারা সমস্ত কূটনৈতিক প্রচেষ্টা কাজে লাগাবে।

এরদোয়াঁ বলেন, ‘আমরা একটি ঐকমত্যে পৌঁছাব, যা যুদ্ধের পরিবেশেও মানবতার সেবা করবে এবং আমরা এটি চালিয়ে যাওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।’

প্রেসিডেন্ট এরদোয়াঁ আরও জানান, আগস্টে বৈঠকের জন্য অপেক্ষা না করে শিগগিরই পুতিনের সঙ্গে তার ফোনালাপ হতে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন