মন্টানায় রেলসেতু ভেঙে রাসায়নিকবাহী বগি নদীতে

টিবিএন ডেস্ক

জুন ২৫ ২০২৩, ১৭:১৫

সেতু ভেঙে ট্রেনের বগি পড়েছে ইয়লোস্টোন নদীতে। ছবি: সংগৃহীত

সেতু ভেঙে ট্রেনের বগি পড়েছে ইয়লোস্টোন নদীতে। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার মন্টানায়া রেলসেতু ভেঙে ইয়লোস্টোন নদীতে পড়ে গেছে রাসায়নিকবাহী ট্রেনের বগি। স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় নদী থেকে খাবার পানি সংগ্রহ আপাতত বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

মন্টানার কলোম্বাসের কাছে স্টিলওয়াটার কাউন্টিতে শনিবার সকালে এ দুর্ঘটনা ঘটে।

কাউন্টি ডিজাস্টার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসেস কর্তৃপক্ষ জানিয়েছে, নদীর রিড পয়েন্ট ও কলোম্বাসের মাঝামাঝি এলাকায় ওই সেতু দিয়ে গরম অ্যাসফল্ট ও তরল সালফারবাহী ট্রেন পার হচ্ছিল। সেতুর মাঝের অংশ ভেঙে গেলে নদীতে পড়ে যায় ট্রেনের তিনটি বগি।

মন্টানা রেল লিংক কর্তৃপক্ষ জানায়, ওই দুই রাসায়নিক ঠান্ডা তাপমাত্রায় জমে যায়। পানিতে মেশার কোনো সুযোগ নেই। দুর্ঘটনার পর প্রাথমিক পরীক্ষায় পানিতে রাসায়নিক মিশ্রিত হওয়ার প্রমাণও মেলেনি।

তারপরও স্বাস্থ্যঝুঁকি এড়াতে স্থানীয় কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছেন ট্রান্সপোর্টেশন সেক্রেটারি পেটি বুটিগিয়েগ। এ বিষয়ে মন্টানার গভর্নর গ্রেগ গিয়ানফোর্টের সঙ্গে আলাপ করেছেন তিনি।

স্টেইটের ফিস, ওয়াইল্ডলাইফ ও পার্ক ডিপার্টমেন্ট আপাতত নদীকেন্দ্রিক ঘোরাফেরা বন্ধ রেখেছে।

নদীর সীমানা ঘেঁষে থাকা বিলিংস শহরের পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট শনিবার দুপুরে বিবৃতি দিয়ে জানিয়েছে, নদীর পানির মাধ্যমে রাসায়নিক ছড়িয়ে পড়ার আশঙ্কা খুব কম। তারপরও সংস্থার কর্মকর্তারা পুরোপুরি নিশ্চিত না হওয়া পর্যন্ত নদীর পানি পানের জন্য ব্যবহার না করার আহ্বান জানানো হয়েছে।

দুর্ঘটনায় কেউ হতাহত হননি জানিয়ে কর্তৃপক্ষ বলছে, এর কারণ জানতে তদন্ত চলছে।


0 মন্তব্য

মন্তব্য করুন