সবচেয়ে পুরোনো সংবাদপত্রের ছাপা সংস্করণের বিদায়

টিবিএন ডেস্ক

জুলাই ১ ২০২৩, ২১:০২

সবচেয়ে পুরোনো সংবাদপত্র উইনার যাইথুনের শেষ সংখ্যার প্রথম পাতা। ছবি: সংগৃহীত

সবচেয়ে পুরোনো সংবাদপত্র উইনার যাইথুনের শেষ সংখ্যার প্রথম পাতা। ছবি: সংগৃহীত

  • 0

পত্রিকার প্রথম পাতা জুড়ে কেবল কয়েকটি সংখ্যা ও শব্দ। ১১৬,৮৪০ দিন, ৩,৮৩৯ মাস, ৩২০ বছর, ১২ প্রেসিডেন্ট, ১০ কাইজার, ২ রিপাবলিক ও ১ যাইথুন।

অস্ট্রিয়ার সংবাদপত্র উইনার যাইথুন-এর নিয়মিত ছাপা সংস্করণের শেষ দিনটি ছিল শুক্রবার। আর এদিন পত্রিকার প্রথম পাতাটি শোভিত ছিল এই কয়েকটি অক্ষর ও শব্দে।

সংবাদপত্রটি ছাপা শুরু হয় ১৭০৩ সালের ৪ আগস্ট। বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদপত্র হিসেবে বিবেচিত উইনার যাইথুন গত শুক্রবার নিয়মিত প্রিন্ট সংস্করণের সমাপ্তি ঘটিয়েছে। এখন থেকে এই পত্রিকার অনলাইন চালু থাকবে, আর প্রতি মাসে একবার বের হবে ছাপা কাগজ।

ভিয়েনাভিত্তিক ৩২০ বছরের পুরোনো উইনার যাইথুন সম্পাদকীয়ভাবে স্বাধীন হলেও এটি সরকারি মালিকানাধীন। সরকারি বিজ্ঞাপনই ছিল আয়ের প্রধান উৎস।

তবে গত এপ্রিলে অস্ট্রিয়ার ডানপন্থি জোট সরকার একটি নতুন আইন করে। এর আগে সরকারি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন সংবাদপত্রে প্রকাশের বাধ্যবাধকতা থাকলেও নতুন আইনে এখন আর সেটি নেই। এর ফলে বড় ধরনের আর্থিক ক্ষতিক মুখে পড়েছে উইনার যাইথুন।

সরকারের নতুন সিদ্ধান্তের জেরে সংবাদপত্রটি এখন পর্যন্ত ৬৩টি চাকরিক্ষেত্র সংকুচিত করেছে। সংবাদকর্মীর সংখ্যা ৫৫ থেকে নেমে এসেছে ২০ জনে। আনুমানিক ১৮ মিলিয়ন ইউরো ক্ষতির মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।

সংবাদপত্রটি ৩২০ বছরের যাত্রায় ১৯৩৯ সালে কেবল একবার নাৎসিদের চাপে সাময়িকভাবে বন্ধ ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে ১৯৪৫ সালে ফের মুদ্রণে ফেরে পত্রিকাটি।


0 মন্তব্য

মন্তব্য করুন