গাঁজা বৈধে বিল পাস মিনেসোটায়

টিবিএন ডেস্ক

মে ২১ ২০২৩, ১৯:১৭

গাঁজার বিনোদনমূলক ব্যবহার বৈধ করার পক্ষে ভোট দিয়েছে মিনেসোটা সেনেট। ছবি: নিউ ইয়র্ক টাইমস

গাঁজার বিনোদনমূলক ব্যবহার বৈধ করার পক্ষে ভোট দিয়েছে মিনেসোটা সেনেট। ছবি: নিউ ইয়র্ক টাইমস

  • 0

অ্যামেরিকায় ২৩তম স্টেইট হিসেবে প্রাপ্তবয়স্কের গাঁজা সেবন বৈধ করতে শনিবার একটি বিল পাস করেছেন মিনেসোটার সেনেটররা। দলীয় লাইন থার্টি ফোর-থার্টি টু ভোটে পাস হয় বিলটি।

এই বিল অনুযায়ী ২১ বছরের উপরে কোনো ব্যক্তি বিনোদনের উদ্দেশে গাঁজা সেবন করতে পারবেন। 

ডেমোক্র্যাটিক গভর্নর টিম ওয়ালজের কাছে পাঠানো হবে বিলটি। ধারণা করা হচ্ছে, এতে তিনি সই করে চূড়ান্ত অনুমোদন দেবেন।

বিলটির সমর্থকদের দাবি, এটি কার্যকর হলে জনস্বাস্থ্য, সুরক্ষা ও সামাজিক ন্যায়বিচার আরও সমৃদ্ধ হবে। তবে এতে স্বাস্থ্য ও সুরক্ষা ঝুঁকি বহুগুণ বেড়ে যাবে বলে দাবি করছেন বিরোধীরা।

সিবিএস নিউযের দাবি, আগামী ১ অগাস্টের মধ্যে বাড়িতে গাঁজা রাখা, সেবন করা এমনকি চাষও বৈধ হতে পারে। তবে ডিসপেনসারিতে খুচরা বিক্রি শুরু হতে আরও এক বছর সময় লাগতে পারে।

স্থানীয় সরকার ডিসপেনসারির সংখ্যা সীমিত এবং সেগুলোকে স্কুল থেকে দূরে রাখার বিষয়ে সিদ্ধান্ত নেবে।

গাঁজার উপরে ট্যাক্স ধরা হবে ১০ শতাংশ। পাবলিক প্লেসে এটি সেবন নিষিদ্ধ হলেও নিজের কাছে রাখা যাবে দুই আউন্স সমপরিমাণ; আর বাড়িতে রাখা যাবে দুই পাউন্ড।

বিলটির বিরোধিতা করে শনিবার ফার্গাস ফলসের রিপাবলিকান স্টেইট সেনেটর জর্ডান রাসমুসন বলেন, ‘এই বিল অনুমোদন দেখে মনে হচ্ছে এর প্রবক্তারা নিজেদের মতবাদ প্রতিষ্ঠা করতে ইন্ড্রাস্ট্রি খুলে বসেছেন।’ 

এদিকে বার্নসভিলের ডেমোক্রেটিক স্টেইট সেনেটর লিন্ডসে পোর্ট বলেন, গাঁজা বৈধকরণ ও নিয়ন্ত্রণ অবৈধ বাজারের ক্ষতিকর প্রভাব থেকে শিশুদের রক্ষা করবে। কমাবে জনস্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি।


0 মন্তব্য

মন্তব্য করুন