হাশ মানি দিয়ে ট্রাম্প কারাদণ্ডের অপরাধ করেননি: ড্যানিয়েলস

টিবিএন ডেস্ক

এপ্রিল ৭ ২০২৩, ১৯:৫৪

হাশ মানি দিয়ে ট্রাম্প কারাদণ্ডের অপরাধ করেননি: ড্যানিয়েলস
  • 0

পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলস বলেছেন, তার মুখ বন্ধ রাখার জন্য অর্থ দিয়ে ডনাল্ড ট্রাম্প কারাদণ্ড পাওয়ার মতো কোনো অপরাধ করেননি।

বিবিসি জানিয়েছে, ফৌজদারি মামলায় সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আদালতে আত্মসমর্পণের পর প্রথমবার দেয়া সাক্ষাৎকার এ কথা বলেন ড্যানিয়েলস।

তারই তোলা হাশ মানির অভিযোগের জেরে ট্রাম্পের বিরুদ্ধে ব্যবসায়িক জালিয়াতিসহ ৩৪টি অপরাধের অভিযোগে মামলা হয়েছে।

নজিরবিহীন মামলায় আত্মসমর্পণের পর ট্রাম্পকে গ্রেপ্তার করা হয়। পরে অবশ্য বিনা জামিনে তিনি ছাড়া পেয়ে যান। ডিসেম্বরে ফের হাজিরা দিতে তাকে ম্যানহাটনের আদালতে যেতে হবে।

মামলায় দোষি সাব্যস্ত হলে ট্রাম্পকে সর্বোচ্চ ৪ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে বা গুনতে হবে জরিমানা।

তবে কেবল হাশ মানি দেয়ার অপরাধে ট্রাম্পের কারাদণ্ড অপ্রয়োজনীয় বলে মনে করেন ড্যানিয়েলস।

তিনি টক টিভিকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমার সঙ্গে ট্রাম্প যা করেছেন তা কারাদণ্ড পাওয়ার মতো কোনো ঘটনা বলে আমার মনে হয় না।’

তবে হাশ মানি ছাড়া অন্য কোনো জালিয়াতির অপরাধে এমন সাজা হলে সেটা যথাযত বলে জানান ড্যানিয়েলস। তার মতে, জালিয়াতি বা অন্য কোনো অপরাধে সাবেক প্রেসিডেন্টের সাজা হলে সেটা অন্যদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে।

মামলার শুনানিতে সাক্ষ্য দিতে ডাকা হলে যাবেন কিনা- জানতে চাওয়া হলে ড্যানিয়েলস বলেন, ‘অবশ্যই যাব… এটা ভয়ঙ্কর হলেও আমি যাব। কারণ আমার তো লুকানোর কিছু নেই। একমাত্র আমিই তো সব সময় সত্যিটা বলে আসছি।’ 

ট্রাম্পকে আদালতে হাজির হতে দেখে কেমন লেগেছে? এর জবাবে ড্যানিয়েলস বলেন, ‘তাকে কোনো না কোনোদিন আরেকজনের নিয়মের অধীনে আসতেই হতো, এখন যেমন বিচারকের নির্দেশ মানতে হচ্ছে তাকে। রাজার মুকুট পড়ে গেছে। তিনি এখন আর ধোরাছোঁয়ার বাইরের কেউ নন।’

শারীরিক সম্পর্কে ঘটনা ধামাচাপা দিতে ট্রাম্প ১৩০ হাজার ডলার দিয়েছিলেন বলে বছর কয়েক আগে অভিযোগ তুলেছিলেন ড্যানিয়েলস। 

নানা নাটকীয় ঘটনা পেরিয়ে সেই হাশমানিসহ আরও দুজনকে দেয়া হাশমানি, ব্যবসায়িক জালিয়াতি, রাষ্ট্রীয় নথির অব্যবস্থাপনা  ও নির্বাচনি নিয়ম ভঙ্গ, ক্যাপিটল হিলের হামলায় সংশ্লিষ্টতাসহ ৩৪টি অভিযোগে ট্রাম্পের বিচার চলছে।

এরই মধ্যে ট্রাম্পের বিরুদ্ধে ২০১৮ সালে করা মানহানির মামলায় চূড়ান্তভাবে হার হয় ড্যানিয়েলসের। ক্যালিফোর্নিয়ার আপিল আদালতে হেরে তার ঘাড়ে চাপে প্রায় ৬০০ হাজার ডলারের ক্ষতিপূরণ, যা তাকে ট্রাম্পের আইনজীবীদের খরচ বাবদ শোধ করতে হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন