ক্যাপিটল রায়টে ওথ কিপার্স লিডারের ১৮ বছরের কারাদণ্ড

টিবিএন ডেস্ক

মে ২৫ ২০২৩, ২৩:৪২

ওথ কিপার্সের প্রতিষ্ঠাতা স্টুয়ার্ট রোডস। ছবি: রয়টার্স

ওথ কিপার্সের প্রতিষ্ঠাতা স্টুয়ার্ট রোডস। ছবি: রয়টার্স

  • 0

ক্যাপিটল রায়টে ভূমিকার জন্য ডানপন্থি মিলিশিয়া গ্রুপ ওথ কিপার্সের প্রতিষ্ঠাতা স্টুয়ার্ট রোডসকে ১৮ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

রাষ্ট্রদ্রোহীতা ও অন্যান্য অপরাধের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন রোডস। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল বিল্ডিংয়ে আক্রমণ করা মিলিশিয়া সদস্যদের সমন্বয় করেছিলেন রোডস। তবে, তিনি ভবনে প্রবেশ করেননি। 

ক্যাপিটল রায়টে সাজা প্রাপ্তদের জন্য এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ মেয়াদ। প্রসিকিউটররা ২৫ বছরের সাজা চেয়েছিলেন।

রোডসকে গত বছর ক্যাপিটল রায়টের সর্বোচ্চ বিচারের আনুষ্ঠানিক কার্যক্রমে বাধা দেওয়া ও নথি বা কার্যধারার সঙ্গে কারসাজিতে দোষী সাব্যস্ত করা হয়।

বৃহস্পতিবার শুনানিতে, রোডস নিজেকে রাজনৈতিক বন্দী হিসেবে দাবি করেন। ওথ কিপার্স শুধু অন্য প্রতিবাদকারীদের রক্ষা করার উদ্দেশ্যে কাজ করেছে বলেও দাবি করেন তিনি।

বিচারক অমিত মেহতা এই দাবিগুলি প্রত্যাখ্যান করেন এবং ইউএস হাউসের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসিকে ফাঁসি দেওয়ার হুমকিসহ রোডসের সহিংস বক্তব্যের বিষয়ে উদ্বেগ জানান।

রোডস  ইউএস আর্মির একজন সাবেক প্যারাট্রুপার। তিনি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে আইনে পড়াশোনা শেষ করে ২০০৯ সালে ওথ কিপার্স প্রতিষ্ঠা করেন।

২০২০ সালে অ্যামেরিকান নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে ওথ কিপার্স। এরপর ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলা চালায়।

হামলার আগে রোডস ও কিপার্সের অন্য সদস্যরা হাজার হাজার ডলার তহবিল একত্র করে অস্ত্র কেনেন ও হামলায় ব্যবহারের আগে ভার্জিনিয়ার একটি হোটেলে মজুদ রাখেন।


0 মন্তব্য

মন্তব্য করুন