হত্যা মামলার আসামি আর্মি সার্জেন্টকে ক্ষমার পক্ষে টেক্সাস গভর্নর

টিবিএন ডেস্ক

এপ্রিল ৯ ২০২৩, ২১:২১

হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আর্মি সার্জেন্ট ড্যানিয়েল পেরি। ছবি: ফক্স নিউজ

হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আর্মি সার্জেন্ট ড্যানিয়েল পেরি। ছবি: ফক্স নিউজ

  • 0

টেক্সাসে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনকারীকে হত্যার দায়ে যাবজ্জীবন দণ্ড পাওয়া আর্মি সার্জেন্টকে ক্ষমা করার পদক্ষেপ নিয়েছেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট।

রিপাবলিকান এই গভর্নরের টুইটের বরাতে এই তথ্য জানিয়েছে ফক্স নিউজ

গভর্নর শনিবার টুইট করে জানিয়েছেন, টেক্সাসে আত্মরক্ষার জন্য ‘স্ট্যান্ড ইওর গ্রাউন্ড’ আইন আছে। কোনো জুরি বা আধুনিক ডিস্ট্রিক্ট অ্যাটর্নি তা নাকচ করতে পারেন না।

অ্যাবট লিখেছেন, টেক্সাসের আইন অনুযায়ী, আসামির সাজা মওকুফের জন্য বোর্ড অফ পারডনস অ্যান্ড প্যারোল থেকে প্রস্তাব আসতে হবে। তবে গভর্নর কারও সাজা মওকুফের জন্য বোর্ডের কাছে আবেদন করতে পারবেন।

তিনি বলেন, ‘সার্জেন্ট পেরির ক্ষমার বিষয়টি নিয়ে টেক্সাসের আইন মেনে আমি দ্রুত পদক্ষেপ নেয়ার চেষ্টা করছি… আমি বোর্ডের কাছে আবেদন করেছি এবং বোর্ডকে দ্রুত পর্যবেক্ষণ করে জানাতে বলেছি… বোর্ডের প্রস্তাব আসামাত্রই আমি এর অনুমোদন দিয়ে দেব।’

আর্মি সার্জেন্ট ড্যানিয়েল পেরিকে গত শুক্রবার হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ট্রেভিস কাউন্টি জুরি।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি হোসে গারযা ২০২১ সালে পেরিকে অভিযুক্ত করেছিলেন। 

 

যা ঘটেছিল

হত্যার এই ঘটনাটি ২০২০ সালের জুলাইয়ের।

সে বছর মিনেসোটায় পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ তরুণ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনা দেশজুড়ে সমালোচিত হয়। এর প্রতিবাদে বিভিন্ন স্টেইটে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন শুরু হয়। 

টেক্সাসের রাজধানী অস্টিনেও সে বছরের জুলাইয়ের শেষদিকে সপ্তাহজুড়ে চলছিল এই আন্দোলন। পেরির স্টেশন তখন ছিল ফোর্ট হুডে। বাড়তি আয়ের জন্য তিনি ২৫ জুলাই রাতে উবারে গাড়ি চালাতে বের হয়েছিলেন। ডাউনটাইনে পৌঁছানোর পর বিক্ষোভকারীদের সামনে পড়ে গাড়িটি।  

বিক্ষোভকারীদের একটি দল তার গাড়ি ঘিরে ফেলে। এর মধ্যে গ্যারেট ফস্টার নামে একজন হাতে একে-৪৭ বন্দুক নিয়ে পেরির গাড়ি সামনে দাঁড়িয়ে যান। পেরি সঙ্গে থাকা হ্যান্ডগান বের করে তাকে গুলি করেন। ঘটনাস্থলেই ফস্টারের মৃত্যু হয়।

অস্টিন পুলিশ ডিপার্টমেন্ট সে সময় তদন্ত শেষে জানিয়েছিল যে আত্মরক্ষায় পেরি গুলি করেন। পেরির আইনজীবী ডগ ও কনেইল জানান, ফস্টার বন্দুক তাক করায় জীবন বাঁচাতে দ্রুত গুলি করেন পেরি। 

তবে আদালতে সাক্ষ্য দেয়া ব্যক্তিরা জানান, হাতে বন্দুক থাকলেও তা পেরির দিকে তাক করেননি ফস্টার। মামলার প্রসিকিউটররা জানান, গুলি করার আগে পেরির কাছে গাড়ি সরিয়ে চলে যাওয়ার মতো সুযোগ ছিল। তিনি সেটা না করে গুলি চালিয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন