বাইডেনের নতুন ‘চ্যালেঞ্জ’ ক্যানেডি জুনিয়র

টিবিএন ডেস্ক

এপ্রিল ৬ ২০২৩, ১৮:১৯

রবার্ট এফ ক্যানেডি জুনিয়র এবং তার স্ত্রী চেরিল হাইন্স

রবার্ট এফ ক্যানেডি জুনিয়র এবং তার স্ত্রী চেরিল হাইন্স

  • 0

ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হিসেবে ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদে লড়তে প্রস্তুতি নিচ্ছেন রবার্ট এফ ক্যানেডি জুনিয়র। এজন্য প্রার্থী মনোনয়ন পেতে দলের কাছে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছেন।

দ্য এনভায়রনমেন্টাল ল’ইয়ার্স ক্যাম্পেইন ট্রেজারার জন ই সুলিভান বুধবার ক্যানেডির কাগজপত্র জমা দেয়ার বিষয়টি নিশ্চিত করেন। 

৬৯ বছর বয়সী রবার্ট এফ ক্যানেডি জুনিয়র আততায়ীর হামলায় নিহত সেনেটর রবার্ট এফ ক্যানেডির ছেলে এবং সাবেক প্রেসিডেন্ট জন এফ ক্যানেডির ভাতিজা। 

ক্যানেডি জুনিয়র স্পষ্টভাষী অ্যান্টি-ভ্যাকসিন ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। ভ্যাকসিন নিয়ে বারবার ‘মিথ্যা দাবি’ প্রচার করায় ইনস্টাগ্রাম তার অ্যাকাউন্টটি সরিয়ে দেয়। ২০২২ সালে একই অভিযোগে তার ফেসবুক অ্যাকাউন্টও বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। 

প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত প্রার্থী ঠিক করতে ডেমোক্র্যাট এবং রিপাবলিক্যান দুটি দলেই একাধিক সম্ভাব্য প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রক্রিয়াটি ‘প্রাইমারিস’ নামে পরিচিত। ক্যানেডি জুনিয়রকে অবশ্য ডেমোক্র্যাট দলের ভেতরে একজন দুর্বল প্রার্থী হিসেবে মনে করা হচ্ছে। 

ক্যানেডি জুনিয়র গত মার্চে এক টুইটে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেন। 

সে সময় তিনি লেখেন, ‘আমি নির্বাচনে অংশ নিলে সর্বোচ্চ অগ্রাধিকার হবে স্টেইট এবং করপোরেট শক্তির ভেতরে দুর্নীতির অবসান ঘটানো।’ 

তিনি আরও লেখেন, ’দুর্নীতির ভয়াল থাবায় আমাদের অর্থনীতি ধ্বংস হয়ে যাচ্ছে। মধ্যবিত্তদের ছিন্নভিন্ন করে দিচ্ছে এ কালো শক্তি। আমাদের ল্যান্ডস্কেপ এবং জলাধারকে দূষিত করা হচ্ছে। আমাদের শিশুদের মনকে বিষিয়ে তোলা হয়েছে । আমাদের স্বাধীনতা এবং মূল্যবোধ কেড়ে নেয়া হচ্ছে।‘ 

ক্যানেডি জুনিয়র ‘স্প্যাযমোডিক ডিস্ফোনিয়া’ নামের এক ভয়েস ডিজঅর্ডারে ভুগছেন। তিনি ২০১৪ সালে অভিনয় শিল্পী চেরিল হাইন্সকে বিয়ে করেন। বর্তমানে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে বসবাস করছেন তিনি। 

আগামী নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনও ফের প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী বলে ইঙ্গিত দিয়েছেন। তবে তিনি এখনও আনুষ্ঠানিকভাবে প্রার্থিতা ঘোষণা করেননি। সিবিএস নিউজ জানায়, জুনের শুরুতে তিনি প্রার্থিতা ঘোষণা করতে পারেন। 

ধারণা করা হচ্ছিল জো বাইডেন এপ্রিলের শুরুতেই তার নির্বাচনি প্রচার শুরু করবেন, তবে তার অ্যাডভাইযররা এখন বলছেন বাইডেনের নির্বাচনি ক্যাম্পেইন পেছানো হয়েছে।

ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট পদে লড়তে গত মাসেই ম্যারিয়েন উইলিয়ামসন নামে আরেক নেতা কাগজপত্র জমা দিয়েছেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন