ইহুদি উপাসনালয়ে হামলায় মৃত্যুদণ্ডের যোগ্য বোয়ার্স

টিবিএন ডেস্ক

জুলাই ১৩ ২০২৩, ২১:৫১

পিটসবার্গের ট্রি অফ লাইফ উপাসনালয়ে হামলায় মৃত্যুদণ্ডের যোগ্য বোয়ার্স। ছবি: সংগৃহীত

পিটসবার্গের ট্রি অফ লাইফ উপাসনালয়ে হামলায় মৃত্যুদণ্ডের যোগ্য বোয়ার্স। ছবি: সংগৃহীত

  • 0

পিটসবার্গে ইহুদিদের উপাসনালয়ে সন্ত্রাসী হামলার দায়ে দোষী সাব্যস্ত আসামি রবার্ট বোয়ার্স মৃত্যুদণ্ড পাওয়ার যোগ্য বলে বৃহস্পতিবার জানিয়েছেন একজন ফেডারেল জুরি।

তবে এ সংক্রান্ত মামলায় বোয়ার্সকে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের কোনটি দেয়া হবে সে বিষয়টি নির্ধারণে আরও সাক্ষ্য-প্রমাণ উপাস্থাপনের সুযোগ দেয়া হয়েছে।

পেনসিলভেনিয়ার পিটসবার্গের ট্রি অফ লাইফ উপাসনালয়ে (সিনাগগ) ২০১৮ সালের ২৭ অক্টোবর হামলা চালান অভিযুক্ত অস্ত্রধারী বোয়ার্স। এতে সিনাগগের ১১ ইহুদি প্রাণ হারান।

অ্যামেরিকার ইতিহাসে ইহুদিদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা হিসেবে বিবেচিত ওই ঘটনায় অভিযুক্ত বোয়ার্সের জন্য মৃত্যুদণ্ড চাচ্ছে সরকার।

বোয়ার্স হামলার ছয় মাস আগে থেকেই তার পরিকল্পনা করছিলেন। একটি এআর-ফিফটিন রাইফেল ও অন্য অস্ত্র নিয়ে উপাসনালয়ে প্রার্থনারত ইহুদিদের ওপর হামলা করেন তিনি। এতে ১১ ইহুদি নিহত হলেও বোয়ার্স কোনো ধরনের অনুতাপ দেখাননি। বরং আরও বেশি সংখ্যক ইহুদি হত্যায় ব্যর্থ হওয়ায় তিনি ক্ষোভ প্রকাশ করেন

তার আইনজীবীরা দাবি, মানসিকভাবে অসুস্থ থাকায় হিতাহিত জ্ঞানশূন্য ছিলেন তিনি।

মামলার প্রসিকিউটরদের অভিযোগ ও তথ্য-প্রমাণের সঙ্গে সম্মতি জানিয়েছে জুরি বোর্ড।

বোয়ার্সকে বিদ্বেষমূলক অপরাধের ১১ কাউন্টসহ ৬৩টি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। তবে পেনসিলভেনিয়া আদালতের জুরি বোর্ড মনে করছে, অভিযোগটি ফেডারেল ট্রায়ালে পরিণত হয়েছে।

জুরি বোর্ড যদি সিদ্ধান্ত নেয়, বোয়ার্স মৃত্যুদণ্ড পাওয়ার যোগ্য তবে এটি হবে প্রেসিডেন্ট জো বাইডেনের শাসনামলের প্রথম ফেডারেল মৃত্যুদণ্ড।

বাইডেন অবশ্য বোয়ার্সের পক্ষে তার মৃত্যুদণ্ড সাজার বিরোধিতা করে প্রচার চালিয়েছেন। তবে ঘটনার ভয়াবহতায় ফেডারেল প্রসিকিউটররা কিছু কাউন্টে মৃত্যুদণ্ডের সাজা ঘোষণার জন্য সম্মত হয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন