রাফাহতে ইযরায়েলি বিমান হামলাকে ‘দুঃখজনক ভুল’ বললেন নেতানিয়াহু

টিবিএন ডেস্ক

মে ২৭ ২০২৪, ২০:০২

ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

  • 0

ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার রাফাহ শরণার্থী শিবিরে ওপর মারাত্মক বিমান হামলাকে ‘দুঃখজনক ভুল’ বলে অভিহিত করেছেন।

সিএনএন জানায়, ইযরায়েলের পার্লামেন্ট নেসেটে দেয়া সোমবারের এক বক্তৃতায় এ কথা বলেন তিনি।

গাজার সরকারি মিডিয়া অফিস অনুসারে, গাজার বাস্তুচ্যুত লোকদের থাকার একটি তাঁবুতে ইযরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৪৫ জন নিহত এবং ২০০ জন আহত হয়েছেন।

হামলার বিষয়ে নেতানিয়াহু বলেছেন, ‘যারা যুদ্ধে জড়িত নয় তাদের ক্ষতি না করার জন্য আমাদের সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও দুর্ভাগ্যবশত গত রাতে একটি দুঃখজনক ভুল হয়েছে। আমরা বিষয়টির তদন্ত করছি।’

সোমবার ইযরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, ইযরায়েলের সামরিক বাহিনীর জেনারেল স্টাফের ফ্যাক্ট-ফাইন্ডিং অ্যান্ড অ্যাসেসমেন্ট মেকানিজম রোববারের ওই বিমান হামলার বিষয়ে তদন্ত করছে।

রাফাহতে ইযরায়েলি হামলাকে ‘হৃদয়বিদারক’ উল্লেখ করে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন মুখপাত্র বলেছেন, রাফাহতে আসলে কী ঘটেছে তা সঠিকভাবে নির্ধারণ করতে অ্যামেরিকা ইযরায়েলি কর্মকর্তাদের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মুখপাত্র তার বিবৃতিতে বলেন, ‘গত রাতে রাফাহতে আইডিএফের হামলা কয়েক ডজন নিরীহ প্যালেস্টেনিয়ানকে হত্যা করেছে তা হৃদয়বিদারক। ইযরায়েলের হামাসের বিরুদ্ধে হামলা করার অধিকার রয়েছে, কারণ এই হামলায় হামাসের দুই সিনিয়র সন্ত্রাসী নিহত হয়েছে যারা ইযরায়েলি বেসামরিকদের বিরুদ্ধে হামলার জন্য দায়ী।

‘তবে আমরা স্পষ্ট করতে চাই যে রাফাহতে থাকা বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ইযরায়েলের সতর্ক পদক্ষেপ নিতে হবে।’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক রাফাহ শহরে বাস্তুচ্যুত লোকদের ক্যাম্পে ইযরায়েলের ভয়াবহ হামলার নিন্দা করেছেন।

তুর্ক সোমবার এক বিবৃতিতে বলেছেন, ‘রাফাহ শিবিরের চিত্রগুলো ভয়ঙ্কর এবং ইযরায়েলের যুদ্ধের যে পদ্ধতি আপাত কোন পরিবর্তনের দিকে ইঙ্গিত করছে না। ইতোমধ্যে তারা অনেক বেসামরিক লোককে হত্যা করেছে।’


0 মন্তব্য

মন্তব্য করুন