ডেলাওয়্যার: দ্য ফার্স্ট স্টেইট

নাহিদ আল-কাদরী, টিবিএন ডেস্ক

এপ্রিল ১ ২০২৩, ১৬:৫৭

ডেলাওয়্যারের ম্যাপ

ডেলাওয়্যারের ম্যাপ

  • 0

ইংরেজ শাসনামলে ১৩টি মূল উপনিবেশের মধ্যে ডেলাওয়্যার একটি। স্টেইট হিসেবে ডেলাওয়্যার বৃটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে ইউনাইটেড স্টেইটস গঠন করে। এরপর প্রণীত হয় নতুন সংবিধান।

ডেলাওয়্যার মধ্য অ্যাটলান্টিক স্টেইটগুলোর মধ্যে অন্যতম। এর প্রায় পুরো অংশজুড়ে ডেলমারের উত্তর-পূর্বাঞ্চল। চেসাপিক ও ডেলাওয়্যার ক্যানেল খননের ফলে ডেলমার ক্রমেই উপদ্বীপ থেকে দ্বীপ হয়ে ওঠে।

স্টেইটটির দক্ষিণ-পূর্বে ডেলাওয়্যার নদী, ডেলাওয়্যার উপসাগর ও অ্যাটলান্টিক মহাসাগর এবং পূর্বে নিউ জার্সির সীমান্ত। 

ডেলাওয়্যার মেসন-ডিক্সন লাইন বরাবর দক্ষিণে এবং পশ্চিমে মেরিল্যান্ডের সঙ্গে সীমানা গড়েছে। উত্তরে পেনসিলভেনিয়ার সঙ্গে এর সংক্ষিপ্ত সীমানা রয়েছে, যা কথিত ‘টুয়েলভ-মাইল’ সার্কেল দিয়ে গঠিত।

ইংরেজ শাসনামলে ১৩টি মূল উপনিবেশের মধ্যে ডেলাওয়্যার একটি। স্টেইট হিসেবে ডেলাওয়্যার বৃটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে ইউনাইটেড স্টেইটস গঠন করে। এরপর প্রণীত হয় নতুন সংবিধান।

তাই একে ‘দ্য ফার্স্ট স্টেইট’ বলা হয়ে থাকে।

ডেলাওয়্যারের নামকরণ হয়েছে ব্রিটিশ রাজনীতিক ও ভার্জিনিয়া কলোনির প্রথম গভর্নর লর্ড ডি লা ওয়ারের সম্মানে। 

ভৌগোলিক অবস্থা

অঞ্চল

ডেলাওয়্যারের আয়তন ২,৪৮৯ বর্গমাইল। আয়তনের দিক থেকে এটি রোড আইল্যান্ডের পর অ্যামেরিকার দ্বিতীয় ক্ষুদ্রতম স্টেইট। উত্তর থেকে দক্ষিণে এর বিস্তৃতি ৯৫.৫ মাইল। আর ক্ষুদ্রতম বিন্দুতে মাত্র নয় মাইল প্রশস্ত। তুলনায়, এটি বেলজিয়ামের চেয়ে প্রায় পাঁচগুণ ছোট এবং টেক্সাসের চেয়ে প্রায় ১০০ গুণ।

কাউন্টি

ফার্স্ট স্টেইটের মাত্র তিনটি কাউন্টি রয়েছ। সেগুলো হলো নিউ ক্যাসেল, কেন্ট এবং সাসেক্স।

ল্যান্ডস্কেপ

নিচু অ্যাটলান্টিক উপকূলীয় সমভূমির উত্তর প্রান্তের ডেলাওয়ারের ল্যান্ডস্কেপ বেশিরভাগই সমতল। এর গড় উচ্চতা অ্যামেরিকার স্টেইটগুলোর মধ্যে সর্বনিম্ন।

সর্বোচ্চ বিন্দু 

ডেলাওয়্যারের সর্বোচ্চ বিন্দু ১৪০ মিটারের একটি মোবাইল হোম পার্ক, যার অবস্থান ইব্রাইট আযিমুথের অফিসিয়াল বেঞ্চমার্ক স্মৃতিস্তম্ভের কাছাকাছি।

নদী

ডেলাওয়্যারের প্রধান নদী ডেলাওয়্যার নদী, মিসপিলিয়ন নদী, ইন্ডিয়ান নদী এবং ন্যান্টিকোক নদী।

সৈকত

ডেলাওয়্যারের সমুদ্র সৈকত ওয়াশিংটন ডিসি, বাল্টিমোর, উইলমিংটন, ফিলাডেলফিয়া, সাউথ জার্সি এবং হ্যাম্পটন রোডের স্থানীয় ও দর্শকদের জনপ্রিয় পর্যটন স্থান। ডেলাওয়্যার সমুদ্র সৈকত ২০১১ সালে পানির গুণমানে দেশব্যাপী এক নম্বর স্থান পেয়েছে। দক্ষিণ ডেলাওয়্যারে অ্যাটলান্টিক মহাসাগর এবং ডেলাওয়্যার উপসাগর বরাবর ২৫ মাইলেরও বেশি উপকূলরেখা রয়েছে। 

অ্যাটলান্টিকের প্রধান পর্যটন শহর ডিউই বিচ ও রেহোবোথ বিচ এবং বেথানি বিচ, সাউথ বেথানি ও ফেনউইক দ্বীপের ‘দ্য কোয়ায়েট রিসোর্টস’।

জনসংখ্যা

ডেলাওয়্যার অ্যামেরিকার ষষ্ঠ ঘনবসতিপূর্ণ স্টেইট। ইউএস সেনসাস বিউরোর ২০১৯ সালের তথ্য অনুযায়ী, ডেলাওয়্যারের জনসংখ্যা আনুমানিক ৯৭৩,৩০০। এর রাজধানী ও দ্বিতীয় বৃহত্তম শহর ডোভার, যার জনসংখ্যা প্রায় ৩৮,০০০। আর মেট্রোপলিটন এলাকায় বাস করে প্রায় ১৬২,০০০ মানুষ।

ফার্স্ট স্টেইটের বৃহত্তম শহর উইলমিংটন। এর জনসংখ্যা প্রায় ৭১,০০০।

জাতি ও জনগোষ্ঠী

ডেলাওয়্যারের জনসংখ্যার হোয়াইট ৬১.৯ শতাংশ, আফ্রিকান অ্যামেরিকান ২৩ শতাংশ, হিস্প্যানিক বা ল্যাটিনো ৯.৫ শতাংশ, এশিয়ান ৪.১ শতাংশ এবং নেটিভ অ্যামেরিকান ৭ শতাংশ।

শহর

দ্য ফার্স্ট স্টেইটের বৃহত্তম শহর উইলমিংটন। এর জনসংখ্যা প্রায় ৭১,০০০। ১০,০০০ এর বেশি জনসংখ্যার শহরগুলোর মধ্যে ডোভার, নেওয়ার্ক, মিডলটাউন এবং স্মিরনা অন্যতম।

ডেলাওয়্যারের ব্যস্ততম বিমানবন্দরের নাম উইলমিংটন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। 


0 মন্তব্য

মন্তব্য করুন