স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সম্মেলন, যোগ দেবেন শেখ হাসিনা

টিবিএন ডেস্ক

জুলাই ১৪ ২০২৩, ২২:৩৪

এফবিসিসিআইয়ের বাণিজ্য সম্মেলনে যোগ দেবেন শেখ হাসিনা। ছবি: বাসস

এফবিসিসিআইয়ের বাণিজ্য সম্মেলনে যোগ দেবেন শেখ হাসিনা। ছবি: বাসস

  • 0

বাংলাদেশের ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটির বাণিজ্য বিষয়ক সবচেয়ে বড় সম্মেলন। ‘বিজনেস কনফারেন্স অন বিল্ডিং স্মার্ট বাংলাদেশ’ নামের সম্মেলনে শনিবার যোগ দেবেন দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে উন্নীত করার ভিশন ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্যতম ভিশন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বিষয়ক এই সম্মেলনের আয়োজন করেছে দেশটির বাণিজ্য বিষয়ক সবচেয়ে বড় সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

সম্মেলনে আলোচনার মূল বিষয়বস্তু হলো ‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিষ্ঠায় বেসরকারি সেক্টরের অবদান এবং বর্তমান প্রেক্ষাপটে করণীয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি ও প্রধানমন্ত্রী হাসিনার বেসরকারি ও বিনিয়োগ সংক্রান্ত উপদেষ্টা সালমান এফ রহমান।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন শুক্রবার সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী নেতারা সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবেন ও তাদের চাহিদার কথা জানাতে পারবেন। সরকারি ও বেসরকারি সেক্টর একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মেলনে সঠিক দিকনির্দেশনাও পাবে।

এফবিসিসিআই সভাপতি জানান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বেসরকারি খাত কী ধরনের ভূমিকা রাখবে, সেসব বিষয় নিয়েও সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে।

জসিম উদ্দিন বলেন, ‘কিছুদিন আগে আমরা যে বড় পরিসরে ইন্টারন্যাশনাল বিজনেস সামিট করেছিলাম, সেখানকার আলোচনা, পরামর্শ, সিদ্ধান্ত ও সামিটের প্রাপ্তির বিষয়গুলো একটি বই আকারে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হবে। এরপর এই বই সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ে পাঠানো হবে।’

তিনি বলেন, ‘আমরা ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে যেতে চাই, সেখানে যেসব সম্ভাবনা আছে, বাধা আছে সেই বিষয়গুলো এই রিপোর্টে সংযুক্ত করা হবে। সেই সঙ্গে সম্মেলনে ব্যবসায়ীরা তাদের অভিমত, সুবিধা, অসুবিধার বিষয়গুলো তুলে ধরবেন।’


0 মন্তব্য

মন্তব্য করুন