চুক্তি ভেস্তে যাওয়ায় নিজেকে নির্দোষ দাবি করলেন হান্টার

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৩, ১৭:৪৩

চুক্তি ভেস্তে যাওয়ায় নিজেকে নির্দোষ দাবি করলেন হান্টার
  • 0

জাস্টিস ডিপার্টমেন্টের সঙ্গে হওয়া সমঝোতা চুক্তি ডেলাওয়্যারের আদালতে ভেস্তে যাওয়ায় ট্যাক্স অনিয়মের দুই অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করলেন অ্যামেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন।

ফেডারেল প্রসিকিউটররা আদালতকে জানিয়েছেন, মামলার ফেডারেল তদন্তকাজ এখনও চলছে।

ডেলওয়্যারের ডিস্ট্রিক্ট জাজ ম্যারিয়েলেন নোরেইকা চুক্তির বিষয়ে সংশয় জানিয়ে এর অনুমোদন দেননি। চুক্তিটি কতটুকু সংবিধানসম্মত তা নিয়ে- প্রশ্ন তোলেন তিনি। বিশেষ করে এতে সংযুক্ত বিকল্প পন্থা ও হান্টার বাইডেনের জন্য প্রস্তাবিত সুরক্ষার বিষয়টি নিয়ে তিনি আপত্তি জানান।

মামলার নথি অনুযায়ী, ২০১৭ ও ২০১৮ সালে সময়মতো ট্যাক্স পরিশোধ না করার দুই অভিযোগ ও আগ্নেয়াস্ত্র সংক্রান্ত একটি অভিযোগ রয়েছে হান্টার বাইডেনের বিরুদ্ধে।

জাস্টিস ডিপার্টমেন্টের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী, আদালতে ট্যাক্সে অনিয়মের দায় স্বীকার করে নেয়ার ও প্রবেশনের জন্য সম্মত হওয়ার কথা ছিল হান্টারের। বিনিময়ে তিনি প্রি-ট্রায়াল ডাইভারশন অ্যাগ্রিমেন্টের অংশ হিসেবে কিছু শর্ত মেনে অবৈধভাবে আগ্নেয়াস্ত্র কেনার অভিযোগ থেকে অব্যাহতি পেতেন।

প্রবেশন হিসেবে হান্টারকে ২৪ মাস মাদক থেকে দূরে থাকতে হবে এবং তিনি আর কখনও আগ্নেয়াস্ত্র রাখতে পারবেন না। আর প্রবেশন মেনে নিলে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পরেও তিনি কারাদণ্ড এড়াতে পারবেন।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের আমলে নিয়োগ পাওয়া বিচারক ম্যারিয়েলেন নোরেইকা বুধবার আদালতে বলেছেন, চুক্তিটির ভাষা নিয়ে তার সংশয় আছে। এটি নিয়ে প্রসিকিউটরদের আলোচনায় বসার কথা বলেন তিনি।

এরপর হান্টারের স্বীকারোক্তি না নিয়েই তিনি আদালতের কার্যক্রমে বিরতির ঘোষণা করলে প্রসিকিউটররা চুক্তির বিষয়টি নিয়ে আলোচনায় বসেন।

বিরতি শেষে শুনানিতে শেষ পর্যন্ত চুক্তির অনুমোদন দেননি বিচারক। তবে আবারও প্রসিকিউটর ও হান্টারের বক্তব্য আগামী কয়েক সপ্তাহের মধ্যে শুনবেন তিনি। এরপরই মামলার পরবর্তী পদক্ষেপ কী হবে তা জানাবেন।

তিনি বলেন, ‘আমি বলছি না যে আমি চুক্তি মানব না, আবার আমি এও বলছি না যে আমি সেটি নাকচ করে দেব।’


0 মন্তব্য

মন্তব্য করুন