নিজ দেশে বিশেষ নিরাপত্তা পাবেন না প্রিন্স হ্যারি

টিবিএন ডেস্ক

মে ২৩ ২০২৩, ১৮:৪১

লন্ডনের রয়্যাল কোর্ট অফ জাস্টিসে বৃটেইনের প্রিন্স হ্যারি। ছবি: এপি

লন্ডনের রয়্যাল কোর্ট অফ জাস্টিসে বৃটেইনের প্রিন্স হ্যারি। ছবি: এপি

  • 0

রাজপরিবার ত্যাগ করা প্রিন্স হ্যারি ও তার স্ত্রী-সন্তান বৃটেইন সফরকালে পারিশ্রমিকের বিনিময়েও কোনো পুলিশি পাহারা পাবেন না। ব্রিটিশ সরকার তাকে এ সুবিধার অনুমতি না দেয়ায় আদালতে চ্যালেঞ্জ করেন প্রিন্স। সেই আবেদনও অগ্রাহ্য করেছে আদালত।

এর আগে পারিশ্রমিকের বিনিময়ে তাকে নিরাপত্তা সুবিধা দেয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে বৃটিশ সরকার। ডিউক অফ সাসেক্সের আইনজীবীরা। এরপর বিচার বিভাগীয় পর্যালোচনা চেয়ে আদালতে যান। 

বিচারক মঙ্গলবার পর্যালোচনার সেই আবেদন প্রত্যাখ্যান করেছেন।

প্রিন্স হ্যারি ২০২০ সালে স্ত্রী-সন্তানসহ রাজপরিবার ত্যাগ করে অ্যামেরিকার ক্যালিফোর্নিয়ায় পাড়ি জমান। এরপর থেকে রাজপরিবারের সদস্যদের জন্য বরাদ্দ নিরাপত্তা সুবিধা তিনি ও তার পরিবার পাচ্ছেন না। 

এই নিরাপত্তা সুবিধা দেয় এক্সিকিউটিভ কমিটি ফর দ্য প্রটেকশন অফ রয়্যালিটি অ্যান্ড পাবলিক ফিগারস (র‍্যাভেক)। সংস্থাটি কীভাবে তার নিরাপত্তা সুবিধা তুলে নেয়ার সিদ্ধান্ত নিল- তা জানতে আদালতে যান প্রিন্স হ্যারি।

তার আইনজীবীরা আদালতের নথিতে লিখেছেন, ‘র‍্যাভেক তার কর্তৃত্ব ও ক্ষমতা অতিক্রম করেছে। কারণ এই সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা র‍্যাভেকের নেই। 

আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন, আইনে পারিশ্রমিকের বিনিময়ে ‘বিশেষ পুলিশ পরিষেবা’ দেয়ার অনুমতি আছে। আইনে বলা আছে, পারিশ্রমিকের বিনিময়ে পুলিশি প্রহরা জনস্বার্থ ও মেট্রোপলিটন পুলিশের প্রতি জনগণের আস্থার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তবে হোম অফিসের আইনজীবীরা জানান, বিষয়টি এমন নয় যে একটি ফুটবল ম্যাচের জন্য অর্থের বিনিময়ে পুলিশি প্রহরা দেয়া হলো। বিষয়টি হলো, বডিগার্ড হিসেবে স্পেশালিস্ট অফিসারদের চাওয়া হচ্ছে। 

মেট্রোপলিটন পুলিশের একজন ব্যারিস্টার জানান, ব্যক্তিগত প্রহরার জন্য পারিশ্রমিকের বিনিময়ে দক্ষ পুলিশ অফিসারদের ঝুঁকিতে ফেলা অযৌক্তিক।


0 মন্তব্য

মন্তব্য করুন