তাইওয়ানে চায়নার যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান

টিবিএন ডেস্ক

জুলাই ৮ ২০২৩, ১৮:৩২

তাইওয়ানের আশেপাশের আকাশ ও জলসীমায় যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ পাঠিয়েছে চায়না। ছবি: সংগৃহীত

তাইওয়ানের আশেপাশের আকাশ ও জলসীমায় যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ পাঠিয়েছে চায়না। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকা ও চায়নার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের লক্ষ্যে চায়নার বেইজিংয়ে চার দিনের রাষ্ট্রীয় সফর করছেন অ্যামেরিকার ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন। তার সফরচলাকালীন আন্তর্জাতিক চাপের মধ্যেই শুক্রবার তাইওয়ানের আশেপাশের আকাশ ও জলসীমায় ১৩টি যুদ্ধবিমান ও ছয়টি যুদ্ধজাহাজ পাঠিয়েছে চায়নার পিপলস লিবারেশন আর্মি।

চায়নার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, লিবারেশন আর্মির জিয়াংসু প্রদেশের সদর দফতরে কমান্ডারদের সম্বোধন করে শি বলেছেন, ‘থিয়েটার কমান্ডের উন্নয়ন ও প্রয়োজনে যুদ্ধের প্রস্তুতির জন্য এই থিয়েটারকে বেইজ হিসেবে ব্যবহারের উপর জোর দিতে হবে।’

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ ও যুদ্ধের পরিকল্পনা বাড়ানোর জন্য… ও যুদ্ধ জয়ে বাহিনীর সক্ষমতা বাড়াতে বাস্তব যুদ্ধের আদলে প্রশিক্ষণ বাড়ানোর নির্দেশ দিয়েছেন জিনপিং।

তাইওয়ানের ডিফেন্স মিনিস্ট্রি জানিয়েছে, তারা তাইওয়ানের আকশ ও জলসীমা থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। প্রয়োজনে ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপেও তারা প্রস্তুত রয়েছেন।

তাদের দাবি, শুক্রবার থেকে ২৪ ঘণ্টার ভেতরে চায়নার চারটি যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। বিমানগুলোর ভেতর দুটি এসইউ-থার্টি ফাইটার, একটি বিযেডকে-জিরো জিরো ফাইভ রিকনাইস্যান্স প্লেন ও একটি ওয়াই-এইট অ্যান্টি-সাবমেরিন ওয়ারফেয়ার প্লেন চায়না ও তাইওয়ানের ডি-ফ্যাক্টো সীমানা অতিক্রম করে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বিমান প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে।

তাইওয়ানকে নিজস্ব ভূখণ্ড হিসেবে দাবি করা চায়না প্রয়োজনে দ্বীপটিতে শক্তিশালী বলপ্রয়োগ করার ঘোষণা দিয়েছে। তাইওয়ানের ২৩ মিলিয়ন মানুষকে ভয়-ভীতি দেখাতেও পিছু হটবে না বলে জানিয়েছে দেশটি।


0 মন্তব্য

মন্তব্য করুন