রাশিয়ার জ্বালানি তেলের প্রথম চালান পাকিস্তানে

জুন ১২ ২০২৩, ১২:২৯

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের কার্গো পৌঁছেছে পাকিস্তানের করাচি বন্দরে। ছবি: সংগৃহীত

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের কার্গো পৌঁছেছে পাকিস্তানের করাচি বন্দরে। ছবি: সংগৃহীত

  • 0

রাশিয়া থেকে ছাড়ে কেনা অপরিশোধিত জ্বালানি তেলের কার্গো রোববার পাকিস্তানে পৌঁছেছে। এ কার্গো থেকে সোমবার তেল খালাস শুরুর কথা রয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ রোববার এক টুইটে রাশিয়া থেকে জ্বালানি তেলের চালান দেশে পৌঁছানোর কথা জানান। তিনি বলেন, ‘আমি জাতির কাছে আমার আরেকটি প্রতিশ্রুতি পূরণ করেছি। রাশিয়া থেকে ছাড়ে কেনা অপরিশোধিত তেলের প্রথম কার্গো করাচিতে পৌঁছেছে এবং আগামীকাল (সোমবার) তেল খালাস শুরু হবে ঘোষণা করতে পেরে আমি আনন্দিত।’

শেহবাজ বলেন ‘আজ পরিবর্তনের একটি দিন। আমরা সমৃদ্ধি, অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি নিরাপত্তা এবং সামর্থ্যের দিকে এক ধাপ এগিয়ে যাচ্ছি।’

তিনি বলেন, ‘পাকিস্তানে প্রথমবারের মতো রাশিয়ান তেলবাহী কার্গোর আগমন পাকিস্তান ও রাশিয়ান ফেডারেশনের মধ্যে একটি নতুন সম্পর্কের সূচনা করেছে।

‘এই জাতীয় প্রচেষ্টার অংশ যারা ছিলেন এবং রাশিয়ার তেল আমদানির প্রতিশ্রুতিকে বাস্তবে রূপান্তর করতে যারা অবদান রেখেছেন আমি তাদের সবার প্রশংসা করি।’

পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার গত বছর ঘোষণা করেন, দেশটি ছাড়ে রাশিয়ান তেল কেনার বিষয়ে বিবেচনা করছে। প্রতিবেশী ভারত মস্কো থেকে তেল কিনছে এবং ইসলামাবাদেরও সে সম্ভাবনা খতিয়ে দেখার অধিকার রয়েছে।

পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক পরে তেল ও গ্যাস সরবরাহসহ বিভিন্ন ইস্যুতে আলোচনার জন্য মস্কো সফরে যান। ওই সফরের পর পর সরকার ঘোষণা দেয় তারা রাশিয়া থেকে ছাড়ে অপরিশোধিত তেল, পেট্রোল ও ডিজেল কিনবে।

রাশিয়ার একটি প্রতিনিধি দল গত জানুয়ারিতে চুক্তিটি চূড়ান্ত করার জন্য ইসলামাবাদ সফর করে। এরপর মার্চের শেষের দিকে দুই দেশের একটি চুক্তি হয়।

উভয় পক্ষের যৌথ বিবৃতিতে বলা হয়, ‘প্রযুক্তিগত সাহায্য থেকে শুরু করে তেল ও গ্যাস বাণিজ্য লেনদেন এমনভাবে হবে যাতে উভয় দেশই অর্থনৈতিক সুবিধা পাবে।’

পাকিস্তানে বর্তমানে দৈনিক প্রায় ১৫৪০০০ ব্যারেল তেলের চাহিদার ৮০ শতাংশ গালফ এবং আরব দেশগুলো সরবরাহ করছে। রাশিয়া থেকে প্রতিদিন ১০০০০০ ব্যরেল তেল আমদানি পাকিস্তানের মধ্যপ্রাচ্যভিত্তিক জ্বালানি চাহিদা অনেকাংশে কমিয়ে দেবে।


0 মন্তব্য

মন্তব্য করুন