বিশ্ব ভ্রমণ শেষে নিজের দেশ বানালেন অ্যামেরিকান ডিজে

টিবিএন ডেস্ক

জুন ৮ ২০২৩, ২০:৩২

স্লোজ্যামস্তানের সুলতান র‍্যান্ডি উইলিয়ামস।  ছবি: সংগৃহীত

স্লোজ্যামস্তানের সুলতান র‍্যান্ডি উইলিয়ামস। ছবি: সংগৃহীত

  • 0

নানা দেশ ঘুরে বেড়াবার শখ র‍্যান্ডি উইলিয়ামসের। বিশ্বের সব দেশ ভ্রমণ শেষে নিজেই আলাদা দেশ তৈরি করেছেন ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়েগো রেডিওর এ লেট নাইট ডিজে।

সিএনএনকে তিনি বলেন, ‘বিষয়টা সহজ ঘুরে বেড়াবার জন্য আমার আর কোন দেশ বাকি নেই। তাই আমি নিজের দেশ তৈরি করেছি।’

উইলিয়ামস তার জীবন কাটিয়েছেন দেশে দেশে ঘুরে। জাতিসংঘ স্বীকৃত ১৯৩টি দেশ তিনি ঘুরে ফেলেছেন। তালিকা ফুরিয়ে যাওয়ায় উইলিয়ামস ঠিক করেন নিজের রেডিও শো ‘স্লো জ্যাম’ এর নামে একটি দেশ বানাবেন। সে লক্ষ্যে ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে ১১.০৭ একর জায়াগা কেনেন তিনি। 

নিজেকে দ্য রিপাবলিক অফ স্লোজ্যামস্তান নামে দেশটির সুলতান ঘোষণা করেন তিনি। ২০২১ সালের ১ ডিসেম্বর দুপুর ১২টা ২৬ মিনিটে অ্যামেরিকা থেকে স্বাধীনতা ঘোষণা করেন। এই ঘোষণা লাইভ প্রচারিত হয় দেশটির রাজধানী ডাবল্যান্ডিয়ার সরকারি কার্যালয় থেকে।

অন্যসব দেশের মত স্লোজ্যামস্তানেরও নিজস্ব পাসপোর্ট, পতাকা, নিজস্ব মুদ্রা ‘দ্য ডাবল’ ও জাতীয় সংগীত রয়েছে। যা বিভিন্ন অনুষ্ঠানে বাজানো হয়। গত দুই বছরে উইলিয়ামস বেশ কিছু আইনও প্রণয়ন করেন। এর মধ্যে রয়েছে পায়ে ক্রকস শু পরা যাবে না। 

স্লোজ্যামস্তানের নাগরিকের সংখ্যা বর্তমানে পাঁচ শর বেশি বলে দাবি করেন উইলিয়ামস। আরও সাড়ে চার হাজারকে শর্তসাপেক্ষে অনুমতি দেয়া হয়েছে বা আপেক্ষমান আছে বলে জানান তিনি।  

উইলিয়ামস পর্যটকদের নিজের দেশ দ্য রিপাবলিক অফ স্লোজ্যামস্তানে আসার আমন্ত্রণ জানিয়েছেন। দেশটিকে তিনি বিশ্বের শ্রেষ্ঠ ‘মাইক্রোনেশন’ হিসেবে প্রতিষ্ঠিত করতে চান। 

অন্য মাইক্রোনেশন দেখে স্লোজ্যামস্তানের অনুপ্রেরণা পেয়েছেন বলে জানান উইলিয়ামস। এমন একটি দাবিকৃত মাইক্রোনেশন বা ক্ষুদ্র রাষ্ট্র হচ্ছে ‘রিপাবলিক অফ মলোসিয়া’।

নেভাডা স্টেইটে ১১.৩ একর জায়গায় প্রতিষ্ঠিত মলোসিয়ায় ২০২১ সালে ঘুরতে যান উইলিয়ামস। দেশটি ১৯৯৮ সালে অ্যামেরিকা থেকে নিজেদের স্বাধীন ঘোষণা করে। দেশটির প্রধান কেভিন বাউয়ের সঙ্গে তিনি সেখানে ভ্রমণ করেন। 

উইলিয়ামস জানতে পারেন, যে রিপাবলিক অফ মলোশিয়ার সঙ্গে ১৯৯০ সালে বিলুপ্ত ইস্ট জার্মানির যুদ্ধ এখনও চলছে। দেশটিতে মুদ্রা হিসেবে চকলেট চিপ কুকি ব্যবহৃত হয়। মলোশিয়া যেতে বর্ডারে তাকে ছবি তুলতে ও পাসপোর্টে সিল লাগাতে হয়েছে। 

বাড়ি ফিরে উইলিয়ামস নিজের রাষ্ট্র তৈরির পরিকল্পনা শুরু করেন। তিনি ১৯ হাজার ডলার দিয়ে ২০২১ সালের অক্টোবরে জমি কিনে ডিসেম্বরে স্লোজ্যামস্তানের স্বাধীনতা ঘোষণা করেন।


0 মন্তব্য

মন্তব্য করুন